• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানে প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক গৃহবন্দি, অভ্যুত্থানের শঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ অক্টোবর ২০২১, ১০:৫১
সুদানে প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক গৃহবন্দি, অভ্যুত্থানের শঙ্কা
সদ্য গৃহবন্দি হওয়া সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করা হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) স্থানীয় সময় ভোর রাতে অজ্ঞাত সামরিক বাহিনীর সদস্যরা তার বাড়ি ঘেরাও করেন। এরপর তাকে জোরপূর্বক গৃহবন্দি করা হয়। মূলত এর পরই দেশজুড়ে সামরিক অভ্যুত্থানের আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

আল হাদাথ টিভির বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ও দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে এরই মধ্যে সামরিক বাহিনীর সদস্যরা গ্রেফতার করেছেন। যদিও সেই ঘটনার পরপরই হামদকের গৃহবন্দি হওয়ার খবর সামনে এলো।

আলজাজিরা জানিয়েছে, সুদানের মন্ত্রিসভার চারজন সদস্যকে আটকের পাশাপাশি প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকের মিডিয়া অ্যাডভাইজারকেও আটক করা হয়েছে। তিনি দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্য।

রাজধানী খার্তুম থেকে আল-জাজিরার রিপোর্টার হিবা মরগান বলেছেন, সুদানের টেলিযোগাযোগ সেবা আপাতত বন্ধ রাখা হয়েছে। যে কারণে এখন ঠিক কী হচ্ছে সে সম্পর্কে তথ্য পাওয়া আমাদের জন্য ভীষণই কঠিন হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : বনভূমি ধ্বংসের দায়ে সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

এর আগে গেল সেপ্টেম্বর মাসেও বশিরের অনুসারী সামরিক কর্মকর্তাদের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ার পর থেকে দেশটিতে আবারও উত্তেজনা বৃদ্ধি পায়। তখন থেকে সামরিক নেতারা বশিরবিরোধী বিক্ষোভের নেতৃত্বদানকারী বেসামরিক জোট ফোর্সেস অব ফ্রিডম অ্যান্ড চেঞ্জের (এফএফসি) সংস্কারের দাবি জানিয়ে আসছিলেন। একই সঙ্গে তারা অন্তর্বর্তী সরকারের গুরুত্বপূর্ণ অংশ গঠন করেন।

দেশটিতে অভ্যুত্থান চেষ্টা চালানো হয়। যদিও তাৎক্ষণিক সেই অভ্যুত্থানের চেষ্টাটিকে ব্যর্থ করে দেওয়া হয়।

আল-জাজিরার এক প্রতিবেদনে সে সময় বলা হয়েছিল, একদল সৈন্য এই অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন। যদিও তারা অভ্যুত্থান করতে ব্যর্থ হন।

আরও পড়ুন : পাকিস্তানে সামরিক অভিযানে নিহত ১৫

সুদান সরকারের একটি সূত্র জানিয়েছিল, এই অভ্যুত্থান চেষ্টার সঙ্গে সীমিত সংখ্যক ব্যক্তি জড়িত ছিলেন। তাদের নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড