• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সীমান্ত সুরক্ষায় আরও কঠোর আইন পাশ চীনে

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ অক্টোবর ২০২১, ০৯:৫৫
সীমান্ত সুরক্ষায় আরও কঠোর আইন পাশ চীনে
সীমান্তে মোতায়েন চীনের সেনা সদস্যরা (ছবি : সিনহুয়া)

প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে থাকা সীমান্তের নিরাপত্তা জোরদারে আরও কঠোর আইন পাস করেছে এশিয়ার পরাশক্তি চীন। সীমান্ত অঞ্চলে ভারতের সঙ্গে উত্তেজনা ও যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান নিয়ে উদ্বেগের মধ্যেই এবার নতুন আইনটি পাস করল বেইজিং। আগামী বছরের প্রথম দিন থেকে কার্যকর হবে নতুন এই আইন।

রবিবার (২৪ অক্টোবর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবর অনুসারে, চীনের নতুন এই আইনে তাদের সীমান্ত সুরক্ষায় প্রচলিত ব্যবস্থায় বড় কোনো পরিবর্তন হয়তো আসবে না। যদিও এতে সীমান্ত ইস্যুতে দেশটির কঠোর মনোভাবই আরও স্পষ্টভাবে ফুটে উঠল।

চলতি বছরের আগস্ট মাসে আফগানিস্তানে কট্টর ইসলামিক সংগঠন তালেবান ক্ষমতা দখলের পর থেকে চীনমুখী শরণার্থী ঢল এবং সন্ত্রাসী অনুপ্রবেশ বৃদ্ধির আশঙ্কায় রয়েছে বেইজিং। আর গত বছরের এপ্রিল মাস থেকে ভারতের সঙ্গে সীমান্ত উত্তেজনা চলছে তাদের। এছাড়া মহামারি করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতেও সীমান্তে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হয়েছে চীনা প্রশাসনকে।

২০২১ সালে মিয়ানমার ও ভিয়েতনাম থেকে অবৈধ অনুপ্রবেশের জেরে চীনের ইউনান ও গুয়াংজি প্রদেশে কোভিডের সংক্রমণ বাড়তে দেখা গেছে।

আরও পড়ুন : ভোটের পর পূর্ণ মর্যাদা পাবে কাশ্মীর : অমিত শাহ

বিশ্লেষকদের মতে, গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার ৭২ বছরে এবারই প্রথম সীমান্তরক্ষী বাহিনীগুলো পরিচালনায় সুনির্দিষ্ট আইন প্রণয়ন করল দেশটি। নতুন আইনে বলা হয়, আঞ্চলিক সার্বভৌমত্ব ও স্থল সীমান্ত নিরাপত্তা দৃঢ়ভাবে রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে সরকার।

উল্লেখ্য, বিশাল ভূখণ্ডের অধিকারী রাষ্ট্র চীনের সঙ্গে রাশিয়া-উত্তর কোরিয়াসহ ১৪টি দেশের অভিন্ন সীমান্ত রয়েছে। যেখানে ২২ হাজার কিলোমিটার দীর্ঘ এ সীমান্ত রক্ষার মূল দায়িত্ব চীনের সেনাবাহিনী এবং পুলিশ বাহিনীর হাতে রয়েছে।

আরও পড়ুন : শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান (ভিডিয়ো)

নতুন আইন অনুযায়ী, চীনের কোনো সীমান্তে নিরাপত্তাজনিত উদ্বেগ দেখা দিলে সঙ্গে সঙ্গে সেই সীমান্ত বন্ধ করে দিতে পারবে বেইজিং।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড