• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শর্ত ছাড়াই উ. কোরিয়ার সঙ্গে আলোচনা চায় যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর ২০২১, ১৬:২৯
শর্ত ছাড়াই উ. কোরিয়ার সঙ্গে আলোচনা চায় যুক্তরাষ্ট্র
উত্তর কোরিয়া বিষয়ক শীর্ষ মার্কিন কর্মকর্তা সাং কিম (ছবি : আল-জাজিরা)

উত্তর কোরিয়া বর্তমানে ধারাবাহিকভাবে যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে তা বন্ধে আলোচনার টেবিলে বসার অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি সাবমেরিন থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল পিয়ংইয়ং। মূলত এরপরই ওয়াশিংটনের পক্ষ থেকে আহ্বানটি জানানো হলো।

রবিবার (২৪ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়া বিষয়ক শীর্ষ মার্কিন কর্মকর্তা সাং কিম দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে আহ্বানটি জানান।

সাং কিম উত্তর কোরিয়াকে উস্কানিমূলক আচরণ ও অস্থিতিশীল পরিবেশ বন্ধের আহ্বান জানিয়ে আলোচনায় বসার কথা বলেছেন। তিনি আরও বলেন, আমরা যে কোনো পূর্বশর্ত ছাড়াই পিয়ংইয়ংয়ের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। উত্তর কোরিয়ার সঙ্গে কোনো ধরণের শত্রুতাপূর্ণ মনোভাব পোষণ করার উদ্দেশ্য যুক্তরাষ্ট্রের নেই।

জো বাইডেন প্রশাসন বারবারই বলে আসছে তারা যে কোনো সময় যে কোনো স্থানে পূর্বশর্ত ছাড়াই উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে সম্মত। যদিও আলোচনায় বসার পূর্বে উত্তর কোরিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের শত্রুতাপূর্ণ নীতি পরিহার করার কথা জানিয়েছে কিম জং উনের প্রশাসন।

এর আগে সাবমেরিন থেকে অত্যাধুনিক ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, মঙ্গলবার (১৯ অক্টোবর) পরীক্ষা করা ক্ষেপণাস্ত্রটিতে ‘উন্নত নিয়ন্ত্রণ নির্দেশনা প্রযুক্তি’ (অ্যাডভান্সড কন্ট্রোল গাইডেন্স টেকনোলজি) রয়েছে, যার ফলে এর গতিবিধি অনুসরণ করা কঠিন।

আরও পড়ুন : ভোটের পর পূর্ণ মর্যাদা পাবে কাশ্মীর : অমিত শাহ

বিশ্লেষকদের মতে, জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া বেশ কয়েকটি অত্যাধুনিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে, এর মধ্যে বেশিরভাগই ছিল হাইপারসনিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। সাধারণত ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বেশি বিপজ্জনক বলে মনে করা হয়। কেননা এটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি বিস্ফোরক বহন করা এবং তুলনামূলক দ্রুতগতিতে বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড