• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোটের পর পূর্ণ মর্যাদা পাবে কাশ্মীর : অমিত শাহ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর ২০২১, ১৪:৩৩
ভোটের পর পূর্ণ মর্যাদা পাবে কাশ্মীর : অমিত শাহ
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (ছবি : দ্য হিন্দু)

ভারত নিয়ন্ত্রিত ভূস্বর্গ খ্যাত উপত্যকা জম্মু-কাশ্মীর আবারও পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে বলে আশ্বাস দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর প্রথমবার অঞ্চলটি পরিদর্শনে যান তিনি। রবিবার (২৪ অক্টোবর) সেখানে নিরাপত্তা বিষয়ক উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে অমিত শাহের।

শনিবার (২৩ অক্টোবর) উপত্যকাটির গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগরে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ডিলিমিটেশন (আসন পুনর্বিন্যাস) আমরা থামাব কেন? ডিলিমিটেশন হবে, তারপর হবে নির্বাচন। আর এরপরই পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু-কাশ্মীর। স্থানীয় যুবসমাজ এগিয়ে না এলে সরকারের একার পক্ষে সন্ত্রাস নির্মূল করা কখনোই সম্ভব নয়।

ভারতে ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপি দ্বিতীয় বার ক্ষমতায় আসার পর ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়। বিতর্কিত এ ঘটনার দুই বছর পর জম্মু-কাশ্মীরে তিন দিনের সফরে রয়েছেন অমিত শাহ।

দেশটির সরকারি সূত্রে জানানো হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের জম্মু-কাশ্মীরকে ঘিরে উন্নয়ন খতিয়ে দেখতেই কাশ্মীর যাত্রা স্বরাষ্ট্রমন্ত্রীর।

আরও পড়ুন : শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান (ভিডিয়ো)

উল্লেখ্য, সম্প্রতি জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে দেশটির সেনাবাহিনীর নয়জন সদস্য প্রাণ হারান। অমিত শাহ এমন সময় জম্মু-কাশ্মীর সফরে গেলেন যখন সেখানে চরম উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে এরই মধ্যে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে হয়েছে।

সূত্র : এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড