• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বনভূমি ধ্বংসের দায়ে সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২১, ১৫:৩৯
বনভূমি ধ্বংসের দায়ে সিরিয়ায় ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর
ধ্বংস হয়ে যাওয়া সিরিয়ার বনভূমি (ছবি : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় বনভূমি ধ্বংসের দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সিরিয় সরকারের দাবি, অভিযুক্ত এসব ব্যক্তি বনাঞ্চলে আগুন ধরিয়ে দিয়েছিলেন এবং এর ফলে বিস্তৃত এলাকাজুড়ে অবস্থিত বন ও গাছপালা পুড়ে নষ্ট হয়ে গেছে। শুক্রবার (২২ অক্টোবর) করা প্রতিবেদনে তথ্যটি নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এ দিকে দেশটির বিচার বিভাগীয় মন্ত্রণালয় বৃহস্পতিবার (২১ অক্টোবর) বলেছিল, মৃত্যুদণ্ড কার্যকর করা এসব ব্যক্তিরা জঙ্গলে আগুন ধরিয়ে দিয়েছিল। এর ফলে বিস্তৃত বনভূমি আগুনে পুড়ে ধ্বংস হয়ে যায়।

মন্ত্রণালয় বলছে, আগুনে পুড়ে যাওয়া বনের অধিকাংশই সিরিয়ার উপকূলীয় লাতাকিয়া প্রদেশের মধ্যে পড়েছে। ওই এলাকাটিতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের পৈত্রিক বাড়ি অবস্থিত।

সিরিয়ার বিচার মন্ত্রণালয় আরও বলছে, গত বুধবার এসব অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় অবকাঠামো, সরকারি ও বেসরকারি সম্পত্তি ধ্বংসে সন্ত্রাসী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে। এছাড়া একই অভিযোগের প্রেক্ষিতে আরও ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

বিশ্লেষকদের মতে, ২০২০ সালের সেপ্টেম্বর মাসের শুরুর দিকে বনের গাছে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটে। যা সেই বছরের অক্টোবর মাসের মাঝামাঝি সময় পর্যন্ত চলমান ছিল। পরবর্তীকালে কয়েক ডজন অভিযুক্তকে আটক করে সিরিয় সরকার। দেশটির বিচার বিভাগীয় মন্ত্রণালয়ের দাবি, অভিযুক্ত সকলেই এরই মধ্যে নিজেদের দোষ স্বীকার করেছিল।

আরও পড়ুন : সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

উল্লেখ্য, বিভিন্ন অভিযোগে বিশ্বের নানা দেশে মৃত্যুদণ্ড কার্যকরের বিধান রয়েছে। যা খুবই সাধারণ একটি বিষয়। এছাড়া কঠোর নিরাপত্তার মধ্যে গোপনেও অনেক সময় মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। যদিও দেশটিতে একদিনে এতো সংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য প্রচার করা বিরল ঘটনা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড