• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিশিগানে বিনামূল্যে ওয়াটার ফিল্টার বিতরণ শুরু

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

২২ অক্টোবর ২০২১, ১২:৩৪
মিশিগানে বিনামূল্যে ওয়াটার ফিল্টার বিতরণ শুরু
বিনামূল্যে ওয়াটার ফিল্টার পাওয়া মিশিগানের বাসিন্দা (ছবি : দ্য নিউ ইয়র্ক টাইমস)

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের হ্যামটরমিক সিটির খাবার পানিতে অতিরিক্ত মাত্রায় বিষাক্ত সীসা আবিষ্কৃত হয়েছে। যে কারণে সিটির বাসিন্দাদের জন্য বুধবার থেকে বিনামূল্যে ওয়াটার ফিল্টার বিতরণ শুরু করেছে কর্তৃপক্ষ।

কর্মকর্তারা বলছেন, সীসা এবং তামা পরীক্ষার জন্য সম্প্রতি শহরের ৪২টি বাড়ি থেকে ট্যাপের পানি সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে প্রতি বিলিয়নে ১৭টি অংশে সীসার মাত্রা পাওয়া গেছে। এগুলো ফেডারেল লিড এবং তামার নিয়মের অংশ হিসাবে ১৫ পিপিবির নিচে থাকতে হবে। যা কর্মস্তরের চেয়ে কিছুটা বেশি। পানীয় জলে সীসার লক্ষ্য ০ পিপিবি। রক্তে সীসার কোনো নিরাপদ স্তর নেই।

ফেডারেল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, সীসার সংস্পর্শ শিশু স্বাস্থ্যের গুরুতর ক্ষতি করতে পারে। বিশেষ করে মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি, বৃদ্ধি ও বিকাশ হ্রাস এবং শিক্ষা ও আচরণের সমস্যার মতো সমস্যা সৃষ্টি করে। প্রাপ্তবয়স্করাও স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন।

মিশিগান ডিপার্টমেন্ট অফ এনভায়রনমেন্ট, গ্রেট লেকস এবং এনার্জি দ্বারা সীসা পরিষেবা লাইনসহ বাড়িগুলোর বার্ষিক পরীক্ষা প্রয়োজন। মেট্রো ডেট্রয়েটের পানি গুণমান বিশেষজ্ঞ এলিন বেতানজো এ কথা বলেছেন।

আরও পড়ুন : সড়ক থেকে প্রিয়াঙ্কা গান্ধীকে আটক, পরে মুক্তি

তিনি বলেন, খাবার পানিতে বিক্ষিপ্তভাবে সীসা নিঃসরণ হতে পারে এবং আমরা দেখতে পাচ্ছি যে হ্যামট্রাম্যাকে যেখানে সীসা এবং তামার শাসনের ইতিহাসের উপর এবং বাইরে সীসার অ্যাকশন স্তর অতিক্রম করেছে।

যে সব বাসিন্দা তাদের জল বিনামূল্যে পরীক্ষা করতে চান তারা মিশিগান স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগের পানীয় জলের হটলাইনে ৮৪৪-৯৩৪-১৩১৫ নম্বরে ফোন করতে পারেন।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪৯ লাখ ছুঁইছুঁই

বৃহস্পতিবার (২১ অক্টোবর) হ্যামট্রাম্যাক শহরের টাউন সেন্টারে (৯৫২১ জোসেফ ক্যাম্পাউ এভিনিউ) পার্কিং লটে সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত শহরের বাসিন্দাদের একটি করে বিনামূল্যে ওয়াটার ফিল্টার এবং প্রতিস্থাপন কার্তুজ সরবরাহ করা হয়। কর্মকর্তারা জানিয়েছেন, আগামী সপ্তাহগুলোতে আরও বিতরণের সময় নির্ধারণ করা হবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড