• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০২১, ১৫:৫৭
সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা
ড্রোন হামলা চালানো হচ্ছে (ফাইল ছবি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ায় অবৈধভাবে স্থাপিত একটি মার্কিন সামরিক ঘাঁটিতে কয়েক দফা ড্রোন হামলা চালানো হয়েছে। বুধবার (২০ অক্টোবর) আক্রমণটি চালানো হয়। কৌশলগত দিক দিয়ে বিশেষভাবে গুরুত্বপূর্ণ দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আল-তানফ এলাকায় মার্কিন সামরিক বাহিনীর ওই ঘাঁটিটি অবস্থিত।

সিরিয়া, ইরাক এবং জর্ডানের অভিন্ন ও গুরুত্বপূর্ণ সীমান্ত রয়েছে ওই এলাকায়। মূলত এই অঞ্চলটিকে পরিপূর্ণভাবে নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছিল মার্কিন সেনাবাহিনী।

এবারের ড্রোন হামলা সম্পর্কে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ বলছে, ড্রোন হামলার সময় বিভিন্ন ধরনের বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) ঘাঁটিটিতে অবস্থানকারী এক মার্কিন কর্মকর্তার বরাতে স্কাই নিউজ ঘটনাটিকে রকেট হামলা বলে উল্লেখ করেছে। মার্কিন ওই কর্মকর্তার দাবি, প্রাথমিক মূল্যায়নে ইরাকি গোষ্ঠীগুলোর আক্রমণ বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন : সিরিয়ায় সেনাবাহিনীর গোলাবর্ষণে নিহত ১১

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সামরিক ঘাঁটিতে আক্রমণ হয়েছে তবে এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের ঘটনা ঘটেনি। সিরিয়ায় অবৈধভাবে মার্কিন সরকার সৈন্য মোতায়েন করে রেখেছে।

বিশ্লেষকদের মতে, সিরিয়ায় বর্তমানে নয়শ মার্কিন সৈন্য অবস্থান করছেন। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন ভয়াবহ ওই হামলার দায় স্বীকার করেনি।

আরও পড়ুন : ইয়েমেন যুদ্ধে প্রাণ গেছে ১০ হাজার শিশুর : ইউনিসেফ

উল্লেখ্য, ইরান সমর্থিত শিয়া মিলিশিয়ারা ইরাক এবং সিরিয়ায় মার্কিন অবস্থান লক্ষ্য করে প্রায়ই এ ধরনের হামলা চালিয়ে আসছে। তাই প্রাথমিকভাবে এবারের হামলার দায় তাদের দিকেই যাচ্ছে বলে মত সংশ্লিষ্টদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড