• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মডার্না-জনসনের বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০২১, ১২:৪৪
মডার্না-জনসনের বুস্টার ডোজের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র
করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের বুস্টার ডোজ (ফাইল ছবি)

মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন ‘মডার্না’ ও ‘জনসন অ্যান্ড জনসনের’ বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও এর জন্য পূর্ব গৃহীত টিকাই বাধ্যতামূলক নয়। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, মার্কিন জনগণ চাইলে দেশটিতে অনুমোদিত যে কোনো টিকা বুস্টার ডোজ হিসেবে গ্রহণ করতে পারবেন। খবর রয়টার্সের।

বুধবার (২০ অক্টোবর) এফডিএর ভারপ্রাপ্ত কমিশনার জ্যানেট উডকক বিবৃতির মাধ্যমে বলেছেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে সুরক্ষা অব্যাহত রাখতে অনুমোদিত বুস্টার ডোজ নেওয়া ভীষণই গুরুত্বপূর্ণ। গবেষণার তথ্য বলছে, পূর্ণ ডোজ গ্রহণের পরও সময়ের সঙ্গে সঙ্গে টিকার সুরক্ষা ক্ষমতা কমে আসে।

সংস্থাটি এর আগে যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা ভাইরাস টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দিয়েছিল। এর মধ্যে যাদের বয়স ৬৫ বছরের বেশি, আর যারা জটিল রোগে আক্রান্ত অথবা কর্মক্ষেত্রে যাদের করোনা সংক্রমণের ঝুঁকি বেশি; মূলত তাদেরই বাড়তি ডোজ গ্রহণের অনুমতি দিয়েছে এফডিএ। এছাড়া প্রথম ডোজ গ্রহণের অন্তত ছয় মাস পর বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে এফডিএর একটি উপদেষ্টা প্যানেল একই ধরনের ব্যক্তিদের জন্য মডার্না ভ্যাকসিনের তৃতীয় ডোজ ব্যবহারের সুপারিশ করেছিল। একই সঙ্গে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা নেওয়া সকলকে প্রথমটি প্রয়োগের অন্তত দুই মাস পর দ্বিতীয় ডোজ দেওয়ারও সুপারিশ করে তারা।

আরও পড়ুন : সৌদি-কাতার সফরে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী

এফডিএ কর্মকর্তারা জানিয়েছেন, মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তারা বুস্টার ডোজ গ্রহীতাদের বয়স সীমা ৪০ বছরে নামিয়ে আনার চিন্তাভাবনা করছেন। তেল আবিব এরই মধ্যে ইসরায়েলি জনগণের মাঝে ফাইজার ভ্যাকসিনের বুস্টার ডোজ গণহারে প্রয়োগ করেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড