• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়ারেন্ট ছাড়া ফিলিস্তিনিদের ঘরে ঢুকবে ইসরায়েলি পুলিশ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০২১, ১১:৫৬
ওয়ারেন্ট ছাড়া ফিলিস্তিনিদের ঘরে ঢুকবে ইসরায়েলি পুলিশ
ফিলিস্তিনিদের বাড়িতে অভিযান চালাচ্ছে ইসরায়েলি পুলিশ (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

মধ্যপ্রাচ্যের নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিনের সীমান্ত সংলগ্ন এলাকাগুলোতে পুলিশের ক্ষমতা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে ইহুদিবাদী দখিলদার রাষ্ট্র ইসরায়েল। এমনিতেই তেল আবিব নিরীহ ফিলিস্তিনিদের বিরুদ্ধে তল্লাশি-অভিযানে নিজেদের পুলিশ বাহিনীকে নজিরবিহীন ক্ষমতা দিয়েছে বলে অভিযোগ রয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইহুদি বাহিনীর নতুন এই উদ্যোগ কার্যকর হলে, কোনো ধরনের ওয়ারেন্ট ছাড়াই ফিলিস্তিনিদের ঘরে ঢুকে তল্লাশি চালাতে পারবে ইসরায়েলি পুলিশ।

ইসরায়েলি মিডিয়াগুলো বলছে, গত রবিবার পুলিশ বাহিনীর ক্ষমতা বৃদ্ধির একটি বিলে অনুমোদন দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা। প্রস্তাবনায় বলা হয়, ইসরায়েলি পুলিশ যদি মনে করে- তারা কোনো বাড়িতে ঢুকলে গুরুতর অপরাধে জড়িত সন্দেহভাজনকে আটক অথবা এ সংক্রান্ত প্রমাণ জোগাড় করতে পারবে, তাহলে সেখানে প্রবেশে আদালতের পূর্বানুমতির কোনো প্রয়োজন হবে না।

বিশ্লেষকদের মতে, মন্ত্রিসভায় অনুমোদনের পর বিলটি ইসরায়েলি পার্লামেন্টে উত্থাপিত হবে। আর সেখানে সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদন পেলেই সেটি দেশের আইনে পরিণত হবে।

আরও পড়ুন : তুরস্ক-গ্রিস-সাইপ্রাস-মিশরে ভূমিকম্পের আঘাত

এ দিকে ইসরায়েলি পুলিশের ক্ষমতা বৃদ্ধির পরিকল্পনাটির তীব্র প্রতিবাদ জানিয়েছেন নিরীহ ফিলিস্তিনিরা। তাদের আশঙ্কা- এর মাধ্যমে ফিলিস্তিনিদের ওপর দখলদারদের অত্যাচার-নির্যাতন আরও বৃদ্ধি পাবে।

ইসরায়েলের ভেতরে ফিলিস্তিনিদের প্রধান আইনি সুরক্ষা সংস্থা আদালাহর প্রতিষ্ঠাতা ও পরিচালক হাসান জাবরিন বলেছেন, বিলটি ইসরায়েলি পুলিশকে ফিলিস্তিনিদের বাড়িতে ঢোকার অজুহাত তৈরি করে দেবে। এই ক্ষমতা মূলত ফিলিস্তিনিদের ভয় দেখাতে, বিশেষ করে প্রতিবাদ-বিক্ষোভের সময় মারাত্মক অপব্যবহার হতে পারে বলে ধারণা করছেন তিনি।

আরও পড়ুন : ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

অপর দিকে রাজনৈতিক লেখক ও ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক আওদ আবদেল ফাতাহ বলেছিলেন, বিলটি ফিলিস্তিনিদের জন্য উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করবে। এটি আমাদের স্বাধীনতাকে সীমাবদ্ধ করবে এবং আরও নজরদারির মধ্যে রাখবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড