• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের ঘটনায় পশ্চিমবঙ্গে সতর্কতা

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২১, ১৭:১৩
বাংলাদেশের ঘটনায় পশ্চিমবঙ্গে সতর্কতা
পশ্চিমবঙ্গের সড়কে আন্দোলনরত হিন্দু সম্প্রদায়ের লোকজন (ছবি : দ্য হিন্দু)

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের লোকজনের ওপর সাম্প্রতিক হামলার ঘটনায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। উৎসবের মৌসুমে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় সীমান্তবর্তী জেলাগুলোর পুলিশ ও প্রশাসনকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া রাজ্যের সব পুলিশ কমিশনার, পুলিশ সুপার, রেলওয়ের ডিজিপিসহ অন্যান্য পুলিশ কর্মকর্তাদের কাছেও চিঠি পাঠিয়ে সতর্ক করা হয়েছে। মঙ্গলবার (১৯ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ভারতীয় মিডিয়া ইন্ডিয়া টুডে।

শারদীয় দুর্গাপূজার মধ্যে বাংলাদেশে একাধিক স্থানে হামলা সংঘর্ষ ও মৃত্যুর ঘটনা ঘটে। নোয়াখালীতে ইসকন মন্দিরে হামলার ঘটনা ঘটে। এরপর ইসকনের পক্ষ থেকে তাদের তিন ভক্তের মৃত্যুর অভিযোগ করা হয়।

সহিংসতার প্রতিবাদে গেল রবিবার কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের সামনে প্রতিবাদ কর্মসূচি পালন করে ইসকনের কলকাতা শাখা। এছাড়া পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সহ সভাপতি জয় প্রকাশ মজুমদার বাংলাদেশের পরিস্থিতি নিয়ে ইসকন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেন।

এ দিকে বাংলাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের মানুষের ওপর সাম্প্রতিক হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র এই নিন্দা জানিয়েছেন বলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও বার্তা সংস্থা পিটিআই।

আরও পড়ুন : মাছ নিয়ে যায় ভারত, প্রতিবাদে সরব লঙ্কান জেলেরা

জো বাইডেন প্রশাসনের ওই মুখপাত্র জানান, ধর্মীয় স্বাধীনতা প্রতিটি মানুষের জন্য অধিকার। বিশ্বের সকল মানুষের নিরাপদে নিজেদের উৎসব পালনের অধিকার রয়েছে। বিগত দিনে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হওয়া আক্রমণের ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

এ দিকে মার্কিন পররাষ্ট্র দফতরের কাছে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি হিন্দুদের নেতা প্রাণেশ হালদার। এছাড়া বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর চলা নির্যাতন জনসমক্ষে প্রকাশের জন্য মার্কিন মিডিয়া ও মানবাধিকার সংস্থাগুলোর কাছেও আবেদন জানিয়েছেন তিনি।

এর আগে গেল ১৩ অক্টোবর কুমিল্লায় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরিফ অবমাননার ঘটনায় প্রতিবাদ জানিয়ে হামলা করে একদল মানুষ। এর জেরে পরবর্তী কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপ, মন্দির ও হিন্দুদের বাড়িতে আক্রমণ ও প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে।

আরও পড়ুন : বিশ্বের সবচেয়ে লম্বা নারী তুরস্কে

উল্লেখ্য, হামলার ঘটনার পরপরই উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছিল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড