• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাগদাদে ২০১৬ সালে বোমা হামলার মাস্টারমাইন্ড গ্রেফতার

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২১, ১৬:৫০
বাগদাদে ২০১৬ সালে বোমা হামলার মাস্টারমাইন্ড গ্রেফতার
ইরাকে গ্রেফতার হওয়া আইএস সদস্য গাজান আল-জাওবি (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদে ২০১৬ সালে বোমা হামলার মাস্টারমাইন্ড ও সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্য গাজান আল-জাওবিকে গ্রেফতার করা হয়েছে। ভয়াবহ ওই হামলায় অন্তত তিনশ মানুষ প্রাণ হারিয়েছেন।

দেশটির প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি এক ঘোষণায় জানান, দেশের বাইরে গোয়েন্দারা অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করেছেন। প্রাথমিক তদন্ত অনুযায়ী এই ইরাকি নাগরিকসহ আরও কয়েকজন হামলার সঙ্গে জড়িত ছিল।

২০০৩ সালে যুক্তরাষ্ট্র ও মিত্রদের আক্রমণের পর বাগদাদের কারাডা জেলায় এটাই ছিল সবচেয়ে বড় বোমা হামলার ঘটনা; যেখানে একদিনে এতো মানুষ প্রাণ হারান।

যদিও গাজান আল-জাওবিকে কোত্থেকে গ্রেফতার করা হয়েছে তা এখনো নিশ্চিত করেননি তিনি। ইরাকের দুই গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, পাশ্ববর্তী একটি দেশের সঙ্গে সম্মিলিতভাবে এই অভিযান চালায় ইরাকের নিরাপত্তাবাহিনী এবং তাকে দুদিন আগে ইরাকে নেওয়া হয়েছে।

আরও পড়ুন : কুয়েতের বৃহত্তম তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

পবিত্র রমজান মাসে ইফতারের সময় ভয়াবহ ওই হামলা চালানো হয়। একটি জনাকীর্ণ শপিং সেন্টারের কাছে একটি বিস্ফোরক বোঝাই লরিতে বিস্ফোরণ ঘটে। সে সময় বহু মানুষ সারাদিন রোজা রাখার পর ইফতার করছিলেন। বিস্ফোরণের পর শপিং সেন্টানে আগুন ধরে যাওয়ায় বহু মানুষ হতাহত হয়।

ইরাকের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র জেনারেল ইয়েহিয়া রাসোল একটি ফুটেজ টুইট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, দুই পাশে দুজন সশস্ত্র গার্ডের মাঝখানে চোখ বাধা অবস্থায় রয়েছেন গাজান আল-জাওবি।

আরও পড়ুন : প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কলিন পাওয়েল আর নেই

ওই নিরাপত্তা মুখপাত্র অভিযোগ করেছেন যে, কারাডা জেলায় হামলা চালানো ছাড়াও অপর কয়েকটি প্রদেশে ২০১৬ এবং ২০১৭ সালে আরও বেশ কিছু ভয়াবহ হামলার সঙ্গে যুক্ত ছিলেন গাজান আল-জাওবি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড