• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২১, ১৩:৩১
ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল উ. কোরিয়া
টেলিভিশনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করছেন জনগণ (ছবি : বিবিসি নিউজ)

উত্তর কোরিয়া সামরিক বাহিনী আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। সোমবার (১৮ অক্টোবর) স্থানীয় সময় ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা চালানো হয় বলে জানা গেছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) দ. কোরিয়ার সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে জানানো হয়, পেনিনসুলার পূর্বাঞ্চলীয় সিনপো থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। বিষয়টি এরই মধ্যে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার গোয়েন্দারা বিশ্লেষণ করে দেখছে বলেও জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইউনহাপ বলছে, সবশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে জেসিএস যদিও বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি।

বিশেষজ্ঞরা বলছেন, সিনপো খুবই গুরুত্বপূর্ণ একটি নৌ শিপইয়ার্ড। উত্তর কোরিয়া এর আগেও সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার কাজে বন্দরটি ব্যবহার করেছে বলে অভিযোগ রয়েছে।

আরও পড়ুন : কুয়েতের বৃহত্তম তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

চলতি অক্টোবরের শুরুর দিকে বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে হাইপারসনিক মিসাইল পরীক্ষা চালানো হয় বলে অভিযোগ উঠে কিম জং উনের দেশটির বিরুদ্ধে। গত সেপ্টেম্বর মাসেও পিয়ংইয়ং ব্যালিস্টিক ও ক্রুজ উভয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

পরবর্তীকালে উত্তর কোরিয়া আবারও স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বলে দাবি জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। যদিও সে সময় উ. কোরিয়ার রাষ্ট্রদূত জাতিসংঘে জানিয়েছিলেন, পিয়ংইয়ংয়ের নিজের আত্মরক্ষার্থে এ রকম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অধিকার রয়েছে। যেটি কেউ প্রত্যাখ্যান করতে পারবে না।

বিশ্লেষকদের মতে, উত্তর কোরিয়ার এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা আনতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে বরাবরই শঙ্কা প্রকাশ করে আসছে মার্কিন প্রশাসন।

আরও পড়ুন : ন্যাটোর সঙ্গে কূটনৈতিক মিশন স্থগিতের পথে রাশিয়া

উল্লেখ্য, পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের একাধিক নিষেধাজ্ঞার কবলে রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়ে যাচ্ছে। যদিও সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক মিসাইল পরীক্ষা চালিয়ে যাচ্ছে পিয়ংইয়ং।

সূত্র : এএফপি, আল-জাজিরা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড