• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ন্যাটোর সঙ্গে কূটনৈতিক মিশন স্থগিতের পথে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২১, ১২:২৭
ন্যাটোর সঙ্গে কূটনৈতিক মিশন স্থগিতের পথে রাশিয়া
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ (ছবি : তাস)

গুপ্তচরবৃত্তির অভিযোগে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো সম্প্রতি নিজেদের মিশন থেকে আটজন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছিল। বিতর্কিত এ ঘটনার পাল্টা জবাব হিসেবে এবার ন্যাটোতে থাকা নিজেদের স্থায়ী মিশনকে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করছে মস্কো।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়, সোমবার (১৮ অক্টোবর) স্থানীয় সময় বিকালে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ন্যাটোতে রাশিয়ার স্থায়ী মিশন স্থগিতাদেশ আগামী নভেম্বরের প্রথম দিকে কার্যকর হবে। ন্যাটোর এই পদক্ষেপের (রুশ কর্মকর্তা বহিষ্কার) অংশ হিসেবে সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই প্রতিনিধি অভিযোগ করেন, ন্যাটো এখন আর কোনো সমতাভিত্তিক সংলাপে আগ্রহী নয়। সে কারণে ভবিষ্যতে কিছু পরিবর্তন ঘটবে এমনটা আশা করা যায় না। ফলে মিশন চালিয়ে যাওয়ার তেমন প্রয়োজনীয়তা আমরা দেখছি না।

আরও পড়ুন : কুয়েতের বৃহত্তম তেল শোধনাগারে অগ্নিকাণ্ড

এ দিনে রাশিয়ার এ ঘোষণার পর পাল্টা প্রতিক্রিয়াও জানিয়েছে ন্যাটো। তাদের মতে, আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি।

বিশ্লেষকদের মতে, ন্যাটোর রাশিয়ান কর্মকর্তাদের বহিষ্কারের এই পদক্ষেপের কারণে ব্রাসেলসে ২০ জনের পরিবর্তে এখন থেকে ১০ জন রুশ কূটনীতিক কাজ করতে পারবে। চলতি অক্টোবর মাসের শেষ দিকে নিয়মটি কার্যকর হওয়ার কথা রয়েছে।

মার্কিন মিডিয়া স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, গুপ্তচরবৃত্তি ও হত্যাকাণ্ডসহ সন্দেহভাজন কর্মকাণ্ডের জন্য রাশিয়ান কর্মকর্তাদের আচমকা বহিষ্কার করে ন্যাটো। যদিও ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ দাবি করেছেন, সিদ্ধান্তটি বিশেষ কোনো ঘটনার সঙ্গে সম্পর্কিত নয়। আমরা নিয়মিত রাশিয়ার বিদ্বেষমূলক কর্মকাণ্ড বৃদ্ধি পেতে দেখছি। তাই আমাদের সতর্ক থাকা প্রয়োজন।

আরও পড়ুন : তেল ট্যাংকারে হামলা প্রতিহত করল ইরান

উল্লেখ্য, ২০১৪ সালে মস্কো ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপ দখলের পর থেকেই ন্যাটো এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের টানাপড়েন শুরু হয়। মূলত এরপর থেকেই ক্রমে সম্পর্কের ব্যাপক অবনতি ঘটতে থাকে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড