• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফরাসি রাষ্ট্রদূতকে বেলারুশ ছাড়ার নির্দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০২১, ১৩:৫৭
ফরাসি রাষ্ট্রদূতকে বেলারুশ ছাড়ার নির্দেশ
বেলারুশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত নিকোলাস ডি বুইলানে ডি লাকোস্তে (ছবি : তাস)

পশ্চিম ইউরোপের দেশ ফ্রান্সের রাষ্ট্রদূতকে এরই মধ্যে বেলারুশ ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার (১৭ অক্টোবর) মিনস্কে অবস্থিত দূতাবাস সূত্রের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রাষ্ট্রদূত নিকোলাস ডি বুইলানে ডি লাকোস্তে ইতোমধ্যে বেলারুশ ছেড়ে গেছেন।

যদিও ফরাসি রাষ্ট্রদূতকে ঠিক কি কারণে বহিষ্কার করা হয়েছে তা এখনো স্পষ্ট নয়। বেলারুশের মিডিয়াগুলো জানিয়েছে, মিনস্ক ইতোমধ্যে প্যারিস থেকে রাষ্ট্রদূত ইগর ফেসেঙ্কোকে ডেকে পাঠিয়েছে।

মিনস্কের ফরাসি দূতাবাসের ওয়েবসাইটে জানানো হয়, গেল বুধবার রাষ্ট্রদূত ডি লাকোস্তে সম্প্রতি নিষিদ্ধ হওয়া একটি বেসরকারি সংস্থার প্রতিনিধিদের স্বাগত জানিয়েছেন। এদের মধ্যে ‘সত্য বলে দাও’ নামে ওই সংস্থাটির সহ প্রতিষ্ঠাতাও উপস্থিত ছিলেন। তিনি গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হয়েছিলেন।

রাষ্ট্রদূত প্রত্যাহারের প্রসঙ্গে বেলারুশ এবং ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় কিংবা ফরাসি দূতাবাস এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন : হাসপাতাল ছেড়ে বাড়ি ফিরলেন বিল ক্লিনটন

উল্লেখ্য, গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতির অভিযোগ সামনে আসার পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে বেলারুশের সম্পর্ক ক্রমে নাজুক হয়ে উঠে। বিতর্কিত ওই নির্বাচনে এক রকম সহজ জয় পান প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড