• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানে শিশুদের আত্মহত্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ অক্টোবর ২০২১, ১১:৫৪
জাপানে শিশুদের আত্মহত্যা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে
জাপানি শিক্ষার্থী (ছবি : জাপান টাইমস)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবের মাজেই পূর্ব এশিয়ার দেশ জাপানে শিশুদের মধ্যে আত্মহত্যার সংখ্যা রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে শিশুদের আত্মহত্যার সংখ্যা এতোটাই বেড়েছে যে- গেল চার দশকের মধ্যে এটি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে গেছে। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের বরাতে জাপানি গণমাধ্যম তথ্যটি জানিয়েছে বলে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের জরিপের তথ্য অনুযায়ী, প্রাণঘাতী ভাইরাসটির কারণে ২০২০ সালে স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে শিশু শ্রেণি থেকে মাধ্যমিক পর্যায়ের ৪১৫ জন শিশু শিক্ষার্থী আত্মহত্যা করেছে। গত বছর স্কুল বন্ধ হওয়ার পর কয়েক বার খোলার চেষ্টা করা হলেও কোভিড সংক্রমিত হওয়ার কারণে শ্রেণিকক্ষের শিক্ষা কার্যক্রম বারবারই ব্যাহত হয়।

বৃহস্পতিবার প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জাপানের মিডিয়া আশাহি জানিয়েছে, করোনা মহামারির মধ্যে আত্মহত্যা করা শিশু শিক্ষার্থীদের এই সংখ্যা আগের বছরের তুলনায় প্রায় ১০০ জন বেশি এবং ১৯৭৪ সাল থেকে সর্বোচ্চ। উল্লেখ্য, ১৯৭৪ সাল থেকে জাপানে শিশু শিক্ষার্থীদের আত্মহত্যা সংক্রান্ত রেকর্ড রাখা শুরু হয়।

রয়টার্স বলছে, জাপানের মানুষের আত্মহত্যা প্রবণতার দীর্ঘ ইতিহাস রয়েছে। যে কোনো ধরনের লজ্জা বা অসম্মানজনক পরিস্থিতি এড়াতে দেশটির অনেক মানুষ আত্মহত্যার পথ বেছে নেওয়াকে উত্তম মনে করে। জাপানিদের আত্মহত্যার হার জি-৭ ভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে দীর্ঘদিন যাবত শীর্ষে ছিল।

যদিও এই প্রবণতা প্রতিরোধে দেশটির জাতীয় প্রচেষ্টার কারণে গত ১৫ বছরে আত্মহত্যার সংখ্যা মোটামুটি ৪০ শতাংশ কমেছে। এর মধ্যে ২০০৯ সাল থেকে টানা ১০ বছর আত্মহত্যার সংখ্যা ছিল নিম্নমুখী।

আরও পড়ুন : বায়ুদূষণের থাবায় শ্বাসকষ্টে ভুগছে দিল্লির ৭৫ শতাংশ অপ্রাপ্তবয়স্ক

অবশ্য জাপান এই সফলতা ধরে রাখতে পারেনি। দীর্ঘ এক দশক যাবত কমলেও করোনা মহামারি শুরুর পর অর্থাৎ ২০২০ সালে জাপানে ফের আত্মহত্যার সংখ্যা বৃদ্ধি পায়। মহামারির মধ্যে আবেগ ও আর্থিক চাপের কারণে জাপানি নারীদের মধ্যেও বেড়েছে আত্মহত্যার প্রবণতা। তবে সংখ্যায় নারীদের তুলনায় অল্প হলেও পুরুষরাও রয়েছেন এই তালিকায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড