• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় করোনার তাণ্ডবে দেড় লাখ মানুষ চাকরিচ্যুত

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৩ অক্টোবর ২০২১, ১৫:০৯
মালয়েশিয়ায় করোনার তাণ্ডবে দেড় লাখ মানুষ চাকরিচ্যুত
প্রবাসী শ্রমিকরা (ছবি : অধিকার)

মালয়েশিয়ায় মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডবে রেকর্ড এক লাখ ৬৫ হাজার মানুষ চাকরিচ্যুত হয়েছেন। চলতি বছরের জুন মাস পর্যন্ত দেশটির সেলাঙ্গরেই শুধু বেকারত্বের হার ৪.৪ শতাংশ বলে জানিয়েছেন রাজ্যের যুব প্রজন্ম উন্নয়ন, খেলাধুলা এবং মানব মূলধন উন্নয়ন কমিটির চেয়ারম্যান মোহাম্মদ খায়রুদ্দিন ওথমান।

রাজ্যের নির্বাহী এই কাউন্সিলর জানিয়েছেন, রাজ্য সরকার বিষয়টি গুরুত্ব সহকারে নিয়েছে এবং আশা করে যে ‘জেলাজাহা সেলাঙ্গর বেকারজা ২০২১’ এর মাধ্যমে শতকরা হার কমিয়ে প্রায় ২৫ হাজার চাকরির ব্যবস্থা করা হবে।

মঙ্গলবার (১২ অক্টোবর) সেলাঙ্গরে অনুষ্ঠিত একটি আলোচনা সভায় ওথমান বলেন, ২০০টি কোম্পানিকে যুক্ত করার কর্মসূচিতে আগামী বছরের প্রথম দিকে দেশে বেকারত্বের হার ৭.৭ শতাংশে নামিয়ে আনা হবে।

২০১৯ সালে সেলাঙ্গর বেকারত্বের হার ২.৯ শতাংশ এবং ২০২০ সালে মহামারি জনিত কারণে এই সংখ্যা ৪.৫ শতাংশে বেড়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে এমসিসি-২০২১ ফাইনালে চ্যাম্পিয়ন এশিয়া ইউনাইটেড

চলতি বছরের ২৩ অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত চলবে ‘জেলাজাহ সেলাঙ্গর বেকারজা-২০২১’। যেখানে শাহ আলম, কুয়ালা সেলাঙ্গর, কুয়ালা কুবু ভারু, হুলু লাঙ্গাত এবং পেটালিংয়ে কার্যক্রমটি শুরু হবে। যা একটি হাইব্রিড ইভেন্ট হবে।

এছাড়া ক্যারিয়ার কার্নিভাল ইনভেস্ট সেলাঙ্গর ভিডির সহযোগিতায় মহাকাশ শিল্পে চাকরির পাশাপাশি পরিষেবা, উৎপাদন, ইলেকট্রনিক্স এবং ব্যবস্থাপনা খাতের অন্যান্য চাকরির উপরও নজর দেবে।

আরও পড়ুন : বিশ্বে ৪৮ লাখ ৮০ হাজার প্রাণ নিল করোনা

বিশেষ করে যুবকরা, তাদের কর্মজীবনের বিকল্পগুলো চিহ্নিত করতে এবং নিয়োগকর্তাদের তাদের প্রয়োজনীয় জনশক্তি পেতে সাহায্য করার জন্য www.selangorbekerja.com.my ওয়েবসাইটে নিবন্ধন করে রাজ্য সরকার প্রদত্ত উদ্যোগের সুবিধা গ্রহণ করবে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড