• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানে মৌলবাদ ঠেকাতে বলছেন মোদী

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১১:৪২
আফগানিস্তানে মৌলবাদ ঠেকাতে বলছেন মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি : দ্য হিন্দু)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে মৌলবাদ ঠেকানোর আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার (১২ অক্টোবর) জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে আহ্বানটি জানান তিনি। পরবর্তীকালে টুইটারে দেওয়া এক পোস্টেও বিষয়টি নিয়ে কথা বলেন তিনি।

টুইট বার্তায় মোদী বলেছেন, আফগানিস্তান ইস্যুতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছি। আফগান ভূখণ্ড মৌলবাদ ও সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত হওয়া ঠেকানোর ওপর জোর দিয়েছি। দেশটির নাগরিকদের জন্য জরুরিভিত্তিতে এবং নিরবচ্ছিন্নভাবে মানবিক সহায়তা প্রদান ও একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানিয়েছি।

বিশ্লেষকদের মতে, কট্টর ইসলামিক সংগঠন তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার আগে দেশটিতে শান্তি ও স্থিতাবস্থা ফেরাতে সেখানে অন্তত তিন বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে দক্ষিণ এশিয়ার ক্ষমতাধর দেশ ভারত। এই অর্থ দিয়ে বাঁধ, রাস্তাঘাট থেকে শুরু করে আফগান পার্লামেন্ট ভবন পর্যন্ত তৈরি হয়েছে। এর মধ্য দিয়ে পাকিস্তানকে পাশ কাটিয়ে কৌশলগত কারণে দেশটিতে নিজের প্রভাব বাড়িয়েছিল নয়াদিল্লি।

এর মধ্যেই ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। রাষ্ট্রের ক্ষমতার এমন পালাবদলে দেশটিতে থাকা বিপুল পরিমাণ ভারতীয় বিনিয়োগের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা তৈরি হয়। এর সঙ্গে যুক্ত হয় পাকিস্তানের সঙ্গে তালেবানের বন্ধুত্ব এবং কাশ্মীর ইস্যুতে দলটির যে কোনো ভূমিকার আশঙ্কা। ফলে এক রকম স্বভাবতই অস্বস্তিতে পড়ে ভারতের মোদী সরকার।

আরও পড়ুন : ব্যর্থ আলোচনার পর লাদাখ সীমান্তে চীনা ট্যাংক মোতায়েন

উল্লেখ্য, এমন বাস্তবতায় জি-২০, জাতিসংঘসহ আন্তর্জাতিক ফোরামগুলোতে তালেবান ইস্যুতে সরব হয় নয়াদিল্লি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড