• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যর্থ আলোচনার পর লাদাখ সীমান্তে চীনা ট্যাংক মোতায়েন

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২১, ১৬:৩০
ব্যর্থ আলোচনার পর লাদাখ সীমান্তে চীনা ট্যাংক মোতায়েন
লাদাখ সীমান্তে মোতায়েন চীনের ট্যাংক (ছবি : সিনহুয়া)

প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে দীর্ঘ আলোচনা ব্যর্থ হওয়ার পর বিতর্কিত লাদাখ সীমান্তে ভয়ঙ্কর সব ট্যাংক পাঠিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। সম্প্রতি আলোচনার ভেস্তে যাওয়ার পেছনে পরস্পরকে দোষারোপ করেছে দুই পক্ষ।

লাদাখে ট্যাংক পাঠানোর কথা নিশ্চিত করে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির প্রতিবেদনে জানানো হয়, চীন এবং ভারতের সামরিক কমান্ডারদের মধ্যে ১৩তম বৈঠক সোমবার (১১ অক্টোবর) কোনো ধরনের ফলাফল ছাড়াই শেষ হয়। যদিও এই ব্যর্থতার জন্য একে অপরকেই দায়ী করেছে নয়াদিল্লি এবং বেইজিং। এরপর সেদিনই লাদাখ সীমান্তে ভারতের পক্ষ থেকে স্থাপিত ক্লোজ সার্কিট ক্যামেরায় চীনা ট্যাংক মোতায়েনের দৃশ্য ধরা পড়ে।

সংবাদে বলা হচ্ছে, দুই দেশের মধ্যে হওয়া এই আলোচনায় অচলাবস্থার অর্থ হলো চীন এবং ভারত দুই দেশই লাদাখ সীমান্তে নিজেদের সৈন্য মোতায়েন রাখবে। ফলে টানা দ্বিতীয় বছর সেখানে বিপজ্জনক মাইনাস তাপমাত্রায় অবস্থান করতে হবে চীন ও ভারতীয় সেনাদের।

সোমবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়, আলোচনায় ভারত একের পর এক গঠনমূলক পরামর্শ দিয়েছে। যদিও তাতে রাজি হয়নি চীন। তারা সামনে এগিয়ে যাওয়ার মতো কোনো প্রস্তাবও দেয়নি।

অপর দিকে চীনা সামরিক মুখপাত্র বিবৃতির মাধ্যমে বলেছেন, ভারতীয় পক্ষ সম্পূর্ণ অযৌক্তিক এবং অবাস্তব দাবি নিয়ে অটল ছিল। এতে সমঝোতা প্রক্রিয়া ক্রমশ কঠিন হয়ে পড়ছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পেল না তালেবান

উল্লেখ্য, দুই দেশের শীর্ষ কমান্ডাররা দীর্ঘ দুই মাসের বিরতির পর রবিবার লাদাখ এলাকায় চীনা অংশের মলদোতে আলোচনায় মিলিত হয়েছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড