• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালেবান প্রতিশ্রুতি ভেঙেছে : জাতিসংঘ

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২১, ১৬:০৫
তালেবান প্রতিশ্রুতি ভেঙেছে : জাতিসংঘ
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস (ছবি : সিবিএস নিউজ)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের নারী ও মেয়ে শিশুদের দেওয়া প্রতিশ্রুতি ভাঙায় কট্টর ইসলামিক সংগঠন তালেবানের কঠোর নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। একই সঙ্গে তিনি অর্থনৈতিক বিপর্যয় এড়াতে দেশটির অর্থপ্রবাহ বজায় রাখতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (১১ অক্টোবর) নিউইয়র্কে সাংবাদিকদের অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, আফগান নারী ও মেয়ে শিশুদের দেওয়া তালেবানের প্রতিশ্রুতি ভঙ্গ হতে দেখে আমি বিশেষ শঙ্কিত। আমি জোরালোভাবে তালেবানকে নারী ও মেয়ে শিশুদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষার এবং আন্তর্জাতিক মানবাধিকার এবং মানবিক আইনের বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানাচ্ছি।

বিশ্লেষকদের মতে, গত সেপ্টেম্বর মাসে আফগান ছেলেদের স্কুলে ফেরার অনুমতি দিয়েছে তালেবান। যদিও এখনো অপেক্ষায় রয়েছে দেশটির লাখ লাখ মেয়ে শিশু। বিতর্কিত এই পদক্ষেপের কারণে আফগানিস্তানের মেয়েদের শিক্ষার ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছে গভীর উদ্বেগ। চলতি বছরের আগস্ট মাসে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের পর নারী ও মেয়েদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দিয়েছিলেন তালেবান নেতারা।

জাতিসংঘ প্রধান দাবি করেন, প্রতিশ্রুতি ভঙ্গ হলে আফগানিস্তানের নারী ও মেয়ে শিশুদের স্বপ্ন ভেঙে যাবে। তাই নারী ও মেয়ে শিশুদের মনোযোগের কেন্দ্রে থাকা দরকার।

আরও পড়ুন : দূতাবাস খুলতে সম্মত সৌদি-ইরান

এছাড়া নিজের বক্তব্যে অ্যান্তোনিও গুতেরেস আফগানিস্তানে অর্থপ্রবাহ বজায় রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানিয়েছেন। তার মতে, এখন আমাদের আফগান ভূখণ্ডের অর্থনীতি পুনরুজ্জীবিত করার উপায় খোঁজা প্রয়োজন...। আর আন্তর্জাতিক আইন না ভেঙেই এটা করা যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড