• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দূতাবাস খুলতে সম্মত সৌদি-ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২১, ১৩:১৪
দূতাবাস খুলতে সম্মত সৌদি-ইরান
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি (ছবি : সৌদি গেজেট)

ধারাবাহিকভাবে আলোচনার মাধ্যমে নিজেদের মধ্যকার দূরত্ব অনেকাংশে কমিয়ে আনতে সক্ষম হয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরব। আসন্ন সমঝোতায় দুই দেশ পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক পুনঃ প্রতিষ্ঠা এবং পরস্পর দূতাবাস খোলার আগে কনস্যুলেট খোলার ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছে।

আলোচনায় অংশগ্রহণকারী এক কূটনীতিকের বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এবার দুদেশ নিজেদের মধ্যকার উত্তেজনা প্রশমনের লক্ষ্যে একটি সমঝোতায় উপনীত হওয়ার দ্বারপ্রান্তে রয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, ইরান ও সৌদি আরব সাম্প্রতিক সময়ে দুদেশের সম্পর্কে উষ্ণতা ফিরে আসার ইঙ্গিত দিলেও উত্তেজনা প্রশমনের জন্য উভয় দেশের পক্ষ থেকে আরও বেশি পদক্ষেপ গ্রহণের প্রয়োজনীয়তা রয়েছে।

বিশ্লেষকদের মতে, ২০১৬ সালের জানুয়ারি মাসে সৌদি সরকার দেশটির ভিন্ন মতাবলম্বী শিয়া আলেম শেখ নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর দুদেশের সম্পর্কে তীব্র উত্তেজনা শুরু হয়। ইরানের রাজধানী তেহরানসহ দেশটির অধিকাংশ শহরে সৌদি আরবের বিরুদ্ধে বিক্ষোভের জের ধরে তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ।

আরও পড়ুন : ইরাকের নির্বাচনে এগিয়ে মোক্তাদা আল সদরের দল

উল্লেখ্য, ২০২০ সালের শেষদিকে ছিন্ন সম্পর্ককে জোড়া লাগানোর জন্য সৌদি আরবের সঙ্গে ইরানের আলোচনা শুরু হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারিত হতে থাকে। চলতি বছরের মার্চ মাসে তেহরান এবং রিয়াদ নিজেদের মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা নিশ্চিত করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড