• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগরে ১৫ অভিবাসীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২১, ১১:৫৪
ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগরে ১৫ অভিবাসীর মৃত্যু
ভূমধ্যসাগরে ভাসমান অভিবাসীরা (ফাইল ছবি)

লিবিয়া থেকে অবৈধভাবে ইউরোপে প্রবেশের জন্য ভূমধ্যসাগরে অতিক্রমের সময় ১৫ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ১৭৭ জন শরণার্থীকে জীবিত উদ্ধার করা হয়েছে। লিবিয়ান কোস্ট গার্ডের দুটি নৌকায় করে উপকূলে ফেরার পথে জীবিতদের পাশাপাশি মৃত অভিবাসীদের দেহাবশেষ উদ্ধার করা হয় বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

মঙ্গলবার (১২ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স তথ্যটি জানিয়েছে। অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার সময় অভিবাসন প্রত্যাশীদের নৌকা ক্ষতিগ্রস্ত হলে প্রাণহানির ঘটনাটি ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। যদিও বিষয়টি নিয়ে সংস্থার পক্ষ থেকে বিস্তারিত কিছুই জানানো হয়নি।

বিশ্লেষকদের মতে, সম্প্রতি লিবিয়া, তিউনিসিয়া এবং অন্যান্য এলাকা থেকে ইতালিসহ ইউরোপের বিভিন্ন রাষ্ট্রের অভিমুখে অভিবাসীদের ভিড় বৃদ্ধি পেয়েছে। অভিবাসীরা অবৈধ পথে ইউরোপে প্রবেশের জন্য ছোট ছোট নৌকায় চেপে সম্পূর্ণ বিপজ্জনকভাবে ভূমধ্যসাগর অতিক্রমের চেষ্টা চালিয়ে আসছে।

এ দিকে বিপজ্জনক সাগরপথ পেরিয়ে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টার সময় সমুদ্রে ডুবে অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীদের মৃত্যুর সংখ্যা গেল বছরের তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাসে প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে। এমনটাই জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। চলতি বছরের জুলাই মাসের মাঝামাঝি সময়ে নতুন এক প্রতিবেদনে সংস্থাটি তথ্যটি নিশ্চিত করেছে।

আইওএম বলছে, ২০২১ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত কমপক্ষে এক হাজার ১৪৬ জনের মৃত্যু হয়েছে। অতীতের তুলনায় বর্তমানে ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টাকারী লোকজনের সংখ্যা ৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন : তাইওয়ানের প্রেসিডেন্টের বক্তব্য প্রত্যাখ্যান চীনের

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, গেল সেপ্টেম্বর মাসে ২৩ হাজারেরও বেশি অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীকে অবৈধ পথে সমুদ্র পাড়ি দেওয়া ঠেকিয়ে দিয়েছে লিবিয়ার কোস্ট গার্ড। কিন্তু লিবিয়ায় অবস্থান করেও নিরাপদে নেই শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীরা।

বার্তা সংস্থাটি বলছে, উন্নত জীবনের আশায় ইউরোপে পাড়ি জমাতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লিবিয়ায় পৌঁছানো অভিবাসীরা উত্তর আফ্রিকার এই দেশটিতে কারাবরণ, নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার হচ্ছেন। গত সপ্তাহজুড়ে চালানো অভিবাসী বিরোধী অভিযানে পাঁচ হাজারের অধিক শরণার্থী ও অভিবাসীকে আটক করেছে লিবিয়ান কোস্ট গার্ড।

এছাড়া গেল শুক্রবার একটি কারাগারের ভেতরে কমপক্ষে ছয়জন অভিবাসন প্রত্যাশীকে গুলি করে হত্যা করে দেশটির নিরাপত্তারক্ষী বাহিনীর সদস্যরা।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্তে নিহত ২

উল্লেখ্য, কারাগারে উপচে পড়া ভিড়ের ফলে সৃষ্ট বিশৃঙ্খলার কারণে তাদেরকে হত্যা করা হয়। সে সময় অনেক অভিবাসন প্রত্যাশী পালিয়ে যেতে সক্ষম হন বলেও জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থাটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড