• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পেল না তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

১২ অক্টোবর ২০২১, ১১:২১
যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পেল না তালেবান
আফগান সড়কে অস্ত্র হাতে মহড়ারত তালেমান যোদ্ধারা (ছবি : রয়টার্স)

কাতারের রাজধানী দোহায় যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের কট্টর ইসলামিক শাসক গোষ্ঠী তালেবান এবং যুক্তরাষ্ট্র সরকারের প্রতিনিধিদের মধ্যকার দুদিন ব্যাপী আলোচনা শেষ হয়েছে। দুদিনের সেই বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু এবং আফগানিস্তানে আটকে পড়া লোকজনকে উদ্ধারের বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের হাতে চলে যাওয়ার পর এবারই প্রথম আমেরিকা এবং তালেবান গোষ্ঠী মুখোমুখি আলোচনায় বসল। দোহা থেকে বিভিন্ন আফগান মিডিয়া জানিয়েছে, দুদিনের এই আলোচনাকে তালেবান নেতারা ইতিবাচক হিসেবে দেখছেন।

তালেবান জানিয়েছে, আলোচনা ক্রমেই ভালোভাবে এগিয়ে চলছে। ওয়াশিংটন আফগানিস্তানের মানবিক ত্রাণ সহায়তার প্রবাহ খুলে দিতে রাজি হয়েছে। কিন্তু তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিতে রাজি হয়নি।

বিশ্লেষকদের মতে, তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি আফগান প্রতিনিধি দলের নেতৃত্ব প্রদান করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবান প্রতিনিধি দলের আলোচনার মূল উদ্দেশ্য ছিল ওয়াশিংটন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায়। গুরুত্বপূর্ণ এ লক্ষ্য অর্জিত হলে তালেবানের পক্ষে আন্তর্জাতিক অর্থনৈতিক সমর্থন পাওয়া সহজ হতো।

আরও পড়ুন : ইরান-রাশিয়া ইস্যুতে ভারতের ‘কাবুল-তাস’

উল্লেখ্য, আফগানিস্তানে আটকে পড়া বিদেশি নাগরিক এবং স্থানীয় যেসব লোক আফগানিস্তান ছেড়ে চলে যেতে চান তাদের ব্যাপারে তালেবান বলেছে, তাদের চলাচলের ব্যাপারে স্বাভাবিক নীতি অনুসরণ করা হবে। আলোচনাকে কার্যকর সংলাপের অংশ হিসেবে উল্লেখ করলেও তালেবান বাহিনীকে স্বীকৃতি দিতে রাজি হয়নি মার্কিন পক্ষ।

সূত্র : পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড