• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল আলাস্কা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ১৭:১৪
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল আলাস্কা
ভূমিকম্পে বিধ্বস্ত সড়কের ধ্বংসাবশেষ (ছবি : রয়টার্স)

যুক্তরাষ্ট্রের আলাস্কা উপদ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। সোমবার (১১ অক্টোবর) স্থানীয় সময় সকালে আঘাত হানা কম্পনটির মাত্রা ছিল ৬ দশমিক ৫।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র জানিয়েছে, এবারের ভূমিকম্পের গভীরতা ছিল ৭৫ কিলোমিটার (৪৬.৬০ মাইল)। যদিও ওই ভূমিকম্প থেকে এখন পর্যন্ত কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি।

চলতি বছরের আগস্ট মাসে আলাস্কায় ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। যদিও পেরিভিলে শহর থেকে ১১৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলে কম্পনটি অনুভূত হওয়ার পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। ওই ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ২১ কিলোমিটার নিচে।

এর আগে গেল ২৯ জুলাই পেরিভিলে শহরে আরও একটি শক্তিশালীয় ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৮ দশমিক ২। সে সময় ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়।

এছাড়া গত বছরের অক্টোবর মাসে আলাস্কার দক্ষিণাঞ্চলীয় উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার পর সুনামি আঘাত হানে। যদিও সে সময় কোনো ধরনের হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন : সৌদি রাজপুত্র আবদুল্লাহ মারা গেছেন

বিশ্লেষকদের মতে, প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে আলাস্কায় প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। ১৯৬৪ সালের মার্চ মাসে উপদ্বীপটিতে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল। ভয়ঙ্কর ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯ দশমিক ২। সে সময় শক্তিশালী ভূমিকম্প এবং এর প্রভাবে সুনামির আঘাতে আড়াই শতাধিক মানুষের মৃত্যু হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড