• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাশ্মীরে গোলাগুলিতে ৫ সেনা নিহত, গ্রেফতার ৭০০

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ১৫:৫৫
কাশ্মীরে গোলাগুলিতে ৫ সেনা নিহত, গ্রেফতার ৭০০
নিহত সেনাদের মরদেহ সমাহিতের জন্য নিয়ে যাওয়া হচ্ছে (ছবি : কাশ্মীর টাইমস)

ভারত নিয়ন্ত্রিত ভূস্বর্গ খ্যাত উপত্যকা জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গোলাগুলিতে ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সদস্যের প্রাণহানি ঘটেছে। হামলায় নিহতদের একজন সেনা কর্মকর্তা (জুনিয়র কমিশন্ড অফিসার) এবং বাকি চারজন সামরিক সদস্য। এসবের জেরে এখন পর্যন্ত ৭০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, সোমবার (১১ অক্টোবর) সকালে কাশ্মীরের পুঞ্চ জেলায় সন্ত্রাসবাদ বিরোধী অভিযান চালানোর সময় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে ভারতীয় নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গোলাগুলি শুরু হয়। এতে এক সামরিক কর্মকর্তাসহ ৫ জন প্রাণ হারান।

দেশটির বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গোলাগুলিতে ভারতের মোট পাঁচজন জওয়ান নিহত হয়েছেন। সদ্য প্রাণ হারানো জওয়ানদের মধ্যে একজন জুনিয়র কমিশন্ড অফিসারও রয়েছেন। যদিও তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় জানানো হয়নি।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ঘটনাস্থলে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে এখনো গোলাগুলি চলছে। সংশ্লিষ্ট এলাকায় নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে।

ভারতীয় কর্মকর্তারা বলছেন, সোমবার সকালে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কাশ্মীরের পুঞ্চ জেলার সুরানকোট এলাকার ডেরা কি গলি গ্রামের পার্শ্ববর্তী একটি এলাকায় ভারতীয় নিরাপত্তা বাহিনী অভিযান শুরু করে। তারা বলছেন, গোয়েন্দা তথ্যে তারা ওই এলাকাটিতে বিচ্ছিন্নতাবাদীদের অবস্থান সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হন।

আরও পড়ুন : মার্কিন সাবমেরিনে ‘রহস্যময় বস্তুর’ আঘাত

অভিযানের এক পর্যায়ে নিরাপত্তা বাহিনীর ওপর গুলিবর্ষণ শুরু করে বিচ্ছিন্নতাবাদীরা। এরপর ভারতীয় নিরাপত্তা বাহিনীও পাল্টা আক্রমণ চালায়। ঘটনায় এক পর্যায়ে বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে ভারতীয় সামরিক বাহিনীর একজন জুনিয়র কমিশন্ড অফিসার এবং চারজন সৈন্য নিহত হন।

এ দিকে অভিযানে ইতোমধ্যে দুই বিচ্ছিন্নতাবাদী নিহত হওয়ার পাশাপাশি গ্রেফতার হয়েছেন আরও ৭০০ জন।

পশ্চিমবঙ্গের মিডিয়া দৈনিক আনন্দবাজার পত্রিকা এবং জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের (ডিডব্লিউ) প্রতিবেদনে জানানো হয়, বিচ্ছিন্নতাবাদীদের খোঁজে কাশ্মীরের বেশ কয়েকটি জায়গায় যৌথভাবে তল্লাশি চালাচ্ছে ভারতীয় সেনাবাহিনী ও কাশ্মীর পুলিশ। তল্লাশির সময় যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে কাশ্মীরের অনন্তনাগ ও বান্দিপোরায় দুইজনের মৃত্যু হয়।

অনন্তনাগে নিহত বিচ্ছিন্নতাবাদীর নাম ইমতিয়াজ আহমেদ দার। সে কাশ্মীরে পাকিস্তান ভিত্তিক সশস্ত্র সংগঠন লস্কর-ই-তাইয়েবার সদস্য হিসেবে কাজ করত। তবে বান্দিপোরায় নিহতের নাম এখন পর্যন্ত জানা যায়নি।

আরও পড়ুন : নজিরবিহীন কয়লা সংকটে ভারত, আঁধারে ডুবার শঙ্কায় দিল্লি

অপর দিকে গেল দুদিনে জঙ্গিবাদে সংশ্লিষ্টতা ও তাতে মদত দেওয়ার অভিযোগে ৭০০ জনকে গ্রেফতার করেছে যৌথ বাহিনী। তারা সবাই কাশ্মীরের নিষিদ্ধ সংগঠন জামাত-ই-ইসলামির সমর্থক বলে বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

জার্মানির সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে এক কর্মকর্তা বলেন, আগামী কিছুদিনের মধ্যে কাশ্মীরে আরও হত্যার ঘটনা ঘটতে পারে। সে বিষয়টি মাথায় রেখেই এই ৭০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, গত একমাস যাবত কাশ্মীর উত্তপ্ত হয়ে আছে। যদিও গেল সপ্তাহে চরমে পৌঁছেছে এই উত্তেজনা। একের পর এক সাধারণ মানুষকে খুন করতে শুরু করেছে সন্ত্রাসীরা। অভিযোগ রয়েছে, বেছে বেছে হিন্দু পণ্ডিত এবং শিখদের খুন করা হচ্ছে। যদিও যে সাতজনকে হত্যা করা হয়েছে, তার মধ্যে মুসলিমও আছে। নিরস্ত্র সাধারণ মানুষকে খুন করে তারা কাশ্মীরে উত্তেজনা জারি রাখতে নিরস্ত্র সাধারণ এসব মানুষকে তারা খুন করছে বলে অভিযোগ।

আরও পড়ুন : তাইওয়ানের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, নব্বই দশকের পর কাশ্মীর এতটা উত্তপ্ত হয়নি। নব্বইয়ের দশকে হত্যা, লড়াইয়ের ঘটনা চরম পর্যায়ে পৌঁছেছিল। ফের তেমনই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন অনেকে। দ্রুত স্থানীয় নেতাদের নিয়ে বৈঠক করে এর সমাধান সূত্র খোঁজা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড