• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ানের প্রেসিডেন্টের বক্তব্য প্রত্যাখ্যান চীনের

  আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ১৫:৩৪
তাইওয়ানের প্রেসিডেন্টের বক্তব্য প্রত্যাখ্যান চীনের
তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিনহুয়া)

জাতীয় দিবসে তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েনের দেওয়া বক্তব্যের নিন্দা জানিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। রবিবার (১০ অক্টোবর) স্থানীয় সময় সকালে বেইজিং সরকারকে কড়া হুঁশিয়ারি দিয়ে প্রেসিডেন্ট তাসাই ইন-ওয়েন বলেছিলেন, তাইওয়ান কখনো চীনের কাছে মাথা নত করবে না। দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষায় নিজেদের প্রতিরক্ষা বলয় জোরদার করার কথাও জানান তিনি।

চীনের তাইওয়ান বিষয়ক কার্যালয় থেকে সোমবার (১১ অক্টোবর) জানানো হয়, তাইওয়ান স্বাধীন হতে চাওয়ার কারণে আলোচনার দ্বার বন্ধ হয়ে যাচ্ছে। এ ধরনের বক্তব্য উসকানি মূলক ও তথ্যের বিকৃতি ঘটিয়েছে।

শনিবার (৯ অক্টোবর) স্থানীয় সময় বিকালে তাইওয়ানকে পুনরায় একত্র করার ঘোষণা দেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। কিন্তু শান্তিপূর্ণভাবেই তাইওয়ানকে একত্র করা হবে বলে জানান তিনি।

চীনের প্রেসিডেন্টের এ অঙ্গীকার ঘোষণার পরিপ্রেক্ষিতে তাইওয়ানের প্রেসিডেন্ট পাল্টা হুঁশিয়ারি দেন।

আরও পড়ুন : রাশিয়ায় বিমান বিধ্বস্তে নিহত ১৬

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, বেইজিং ধারাবাহিকভাবে তাইওয়ানকে রাজনৈতিক ও সামরিক চাপের মুখে ফেলেছে। প্রতিনিয়ত তাইওয়ানের আকাশে চীনা যুদ্ধবিমান টহল দিচ্ছে। অক্টোবরের প্রথম সপ্তাহেই বেইজিংয়ের ১৪৯টি সামরিক বিমান টহল দিয়েছে তাইওয়ানের আকাশ সীমায়।

বিশ্লেষকদের মতে, তাইওয়ানকে নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে এক ধরনের চাপা উত্তেজনা বিরাজ করছে। এর মাঝেই তাইওয়ানকে একত্র করার ঘোষণা দেন শি জিনপিং।

আরও পড়ুন : লাদাখ ইস্যুতে বৈঠকে বসবে না চীন : ভারত

উল্লেখ্য, চীনের প্রশাসন আগে থেকেই তাইওয়ানকে তাদের নিজস্ব রাজ্য দাবি করে আগ্রাসন চালিয়ে আসছে। যদিও তাইওয়ান শুরু থেকে নিজেদের স্বতন্ত্র বলে দাবি করে আসছে। সম্প্রতি তাইওয়ানকে নিয়ে যুক্তরাষ্ট্রের নানা পদক্ষেপ গ্রহণ চীনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

সূত্র : আল-জাজিরা

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড