• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুয়াতেমালায় কন্টেইনার থেকে ১২৬ অভিবাসী উদ্ধার

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০২১, ১৬:৪৮
গুয়াতেমালায় কন্টেইনার থেকে ১২৬ অভিবাসী উদ্ধার
কন্টেইনার থেকে অভিবাসীদের উদ্ধার করা হচ্ছে (ছবি : বিবিসি নিউজ)

মধ্য আমেরিকার সবচেয়ে জনবহুল রাষ্ট্র গুয়াতেমালায় একটি পরিত্যক্ত কন্টেইনার থেকে ১২৬ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। পুলিশ একটি সড়কের পাশে শিপিং কন্টেইনার থেকে ওই অভিবাসীদের উদ্ধার করেছেন।

স্থানীয় লোকজন কন্টেইনারের মধ্য থেকে চিৎকার এবং কান্নাকাটির শব্দ শুনতে পান। পরবর্তীকালে নুয়েভা কনসেপসন এবং কোকালসের মধ্যবর্তী শহর থেকে রবিবার ভোরে শতাধিক অভিবাসীকে উদ্ধার করা হয়।

কর্তৃপক্ষের ধারণা, মানব পাচারকারীরাই অভিবাসন প্রত্যাশীদের এভাবে কন্টেইনারের ভেতরেই ফেলে রেখে গেছে। এসব অভিবাসীকে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে বিপুল অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে। কিন্তু পরবর্তীকালে তাদের সেসব দেশে না পাঠিয়ে কন্টেইনারের মধ্যেই ফেলে রেখে পালিয়েছে পাচারকারীরা।

উদ্ধার হওয়া ১২৬ জনের মধ্যে অধিকাংশই সংকটপূর্ণ হাইতির বাসিন্দা। এছাড়া নেপাল এবং ঘানার অভিবাসীরাও রয়েছে। স্থানীয় পুলিশের এক মুখপাত্র বলেন, কন্টেইনারের ভেতর থেকে কান্নার শব্দ শোনা যাচ্ছিল এবং কন্টেইনার খোলার জন্য ভেতর থেকে বার বার শব্দ করা হচ্ছিল। পরে দরজা খুলে সেখান থেকে ১২৬ জন অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়।

আরও পড়ুন : রাশিয়ায় বিমান বিধ্বস্তে নিহত ১৬

গুয়াতেমালার শরণার্থী ইনস্টিটিউট জানিয়েছে, কর্মকর্তারা ওই অভিবাসীদের প্রাথমিক চিকিৎসা দেওয়া পর তাদের আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। মাত্র একদিন আগেই মেক্সিকো কর্তৃপক্ষ ৬৫২ শরণার্থীকে আটক করে। এদের মধ্যে ৩৫০ জনই শিশু।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড