• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুল হাসান আর নেই

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০২১, ১০:৪০
ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুল হাসান আর নেই
সদ্য প্রয়াত ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুল হাসান বনিসদর (ছবি : রয়টার্স)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট আবুল হাসান বনিসদর মারা গেছেন। শনিবার (৯ অক্টোবর) ফ্রান্সের রাজধানী প্যারিসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। এরই মধ্যে তার ব্যক্তিগত ওয়েবসাইট এবং ইরানের বিভিন্ন গণমাধ্যমের খবরে বিষয়টি নিশ্চিত করা হয়।

মিডিয়াগুলো জানায়, দীর্ঘদিন যাবত অসুস্থতার সঙ্গে লড়াই করে প্যারিসের সালপেট্রেয়ার হাসপাতালে মৃত্যু হয় তার। এর আগে নিজ দেশ থেকে পালিয়ে তিনি প্যারিসে বসবাস শুরু করেছিলেন।

বিশ্লেষকদের মতে, বনিসদর ১৯৩৩ সালে ইরানের পশ্চিমাঞ্চলীয় হামেদান প্রদেশে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন বিখ্যাত ইসলামি নেতা এবং রুহোল্লাহ খামেনির বন্ধু; যিনি ইরানের সবশেষ শাহ মো. রেজা পাহলভীর বিরুদ্ধে ইসলামি বিপ্লবের নেতৃত্ব দিয়েছিলেন।

ইউরোপে পড়াশুনা করা বনিসদর সবসময়ই শাহ রাজত্বের বিরোধী ছিলেন। ফলে তিনি রুহোল্লাহ খামেনির প্রিয় বন্ধু হয়ে ওঠেন। পরবর্তীকালে ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের মাধ্যমে তিনি ইরানের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ আটক করল ইরান

যদিও তার রাষ্ট্রপতিত্ব মাত্র এক বছর স্থায়ী হয়েছিল। কেননা ১৯৮১ সালে নবগঠিত ইসলামিক সংসদ খামেনির সমর্থন নিয়ে তাকে অভিসংশিত করে। মূলত এর পর থেকেই তিনি প্যারিসে আশ্রয় গ্রহণ করেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড