• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিগগিরই পাবলিক বিশ্ববিদ্যালয় খুলছে : তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১৬:৫৫
শিগগিরই পাবলিক বিশ্ববিদ্যালয় খুলছে : তালেবান
তালেবানের উচ্চশিক্ষা বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী আবদুল বাকি হাক্কানি (ছবি : আল-জাজিরা)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো শিগগিরই খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে কট্টর ইসলামিক সংগঠন তালেবান। বৃহস্পতিবার (৭ অক্টোবর) তালেবান নেতৃত্বাধীন সরকারের উচ্চশিক্ষা বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী আবদুল বাকি হাক্কানি ঘোষণাটি দিয়েছেন। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে টোলো নিউজ খবরটি জানিয়েছে।

আবদুল বাকি হাক্কানি বলেন, এরই মধ্যে প্রস্তুতি ও পরিকল্পনা সম্পন্ন হচ্ছে। শিগগিরই ইসলামি আমিরাতের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেওয়া হবে। তখন থেকে সেগুলোর শিক্ষাদান অব্যাহত থাকবে।

বিশ্লেষকদের মতে, ২০২১ সালের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেন তালেবানের যোদ্ধারা। তখন পালিয়ে দেশ ছাড়েন তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ক্ষমতার পালাবদলের পর উদ্ভূত পরিস্থিতিতে বন্ধ হয়ে যায় সরকারি বিশ্ববিদ্যালয়গুলো।

যদিও প্রাইভেট ইউনিভার্সিটিগুলো এখনো চালু রয়েছে। মূলত বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তিতে উপনীত হয়েছে তালেবান নেতৃত্বাধীন সরকার।

আরও পড়ুন : আল-আকসায় প্রার্থনার অনুমতি ইহুদিদের, ক্ষুব্ধ ফিলিস্তিনিরা

কাবুল বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের একজন শিক্ষার্থী ওমিদ মাওল্লাভি জাদা। তিনি বলেন, আমরা বহুবার দেখেছি: তারা বলে যে, তারা একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে। কিন্তু এক মাসেরও বেশি সময় হয়ে গেছে এবং পরিকল্পনাটি এখনো চূড়ান্ত হয়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড