• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ আটক করল ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১৬:৪০
যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ আটক করল ইরান
সমুদ্রে অভিযান চালাচ্ছে ইরানের নৌ সেনারা (ছবি : ইরনা)

যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ আটকানোর দাবি করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরানের এলিট ফোর্স ইসলামিক রেভল্যুশনারি গার্ড (আইআরজিসি)। পারস্য উপসাগরে ঘটনাটি ঘটেছে বলে বৃহস্পতিবার (৭ অক্টোবর) ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন খবর প্রকাশ করেছে।

যদিও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, গত কয়েকদিনে এমন কোনো ঘটনা ঘটেছে বলে তার জানা নেই।

বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন আইআরজিসির একটি স্পিডবোট থেকে ধারণকৃত ভিডিয়ো প্রকাশ করে। যেখানে দেখা যায়, যুক্তরাষ্ট্রের পতাকাধারী একটি জাহাজকে ইসলামিক রেভল্যুশনারি গার্ডের স্পিডবোট তাড়া করছে। ভিডিয়োটিতে ফার্সি ভাষায় বলতে শোনা যায়, ‘তাদের ধর।’ কিন্তু কখন ঘটনাটি ঘটেছে খবরে সেটা নিশ্চিত করা হয়নি।

আল-আরাবিয়ার খবরে বলা হয়, এমন এক সময় ঘটনাটি ঘটল যখন পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্র-ইরান পরমাণু উত্তেজনা সমাধান করতে গত এপ্রিল মাস থেকে ভিয়েনায় পাঁচ শক্তিশালী দেশের সঙ্গে ছয় দফা সংলাপে বসেছিল। যদিও সেই সংলাপ থেকে চুক্তিতে পৌঁছানোর মতো ফলাফল আসেনি।

বিশ্লেষকদের মতে, ইরানের এলিট ফোর্স কর্তৃক যুক্তরাষ্ট্রের জাহাজ আটকানোর বিষয়ে জানতে চাইলে মার্কিন নৌবাহিনীর অন্যতম মুখপাত্র কমোডর তিমোথি হকিন্স প্রসঙ্গটি নিয়ে মুখ খুলেন। তার মতে, গত দুই দিনে ইরানের সঙ্গে কোনো অনিরাপদ মুখোমুখি হওয়ার ঘটনা ঘটেছে এমন তথ্য আমার জানা নেই।

আরও পড়ুন : কাশ্মীরে দুই স্কুল শিক্ষককে গুলি করে হত্যা

উল্লেখ্য, চলতি বছরের মে মাসে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল, হরমুজ প্রণালীতে তাদের একটি যুদ্ধ জাহাজের দিকে ইরানের আটটি দ্রুত গতির স্পিডবোট ধেয়ে আসছিল। কিন্তু তেহরান সেই ঘটনা পুরোপুরি অস্বীকার করেছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড