• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাইওয়ানের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১৫:৩৩
তাইওয়ানের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রশিক্ষণরত তাইওয়ানের সেনা সদস্যরা (ছবি : সিনহুয়া)

দীর্ঘ এক বছরেরও বেশি সময় যাবত গোপনে তাইওয়ানের সেনাবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন সামরিক বাহিনীর স্পেশাল অপারেশনস ফোর্সেস এবং মেরিন সেনারা অত্যন্ত গোপনে এই প্রশিক্ষণ দেওয়ার কাজটি করছেন। যা চীনের ক্ষোভ বৃদ্ধির ঝুঁকি তৈরি করেছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল তথ্যটি জানিয়েছে।

প্রতিবেদনে প্রভাবশালী মার্কিন মিডিয়াটি জানিয়েছে, চীনের ক্রমবর্ধমান হুমকির মধ্যেই তাইওয়ানের মাটিতেই তাদের সেনাবাহিনী ও নৌবাহিনীকে প্রশিক্ষণ দিয়ে আসছে প্রায় দুই ডজন মার্কিন সেনা। ‘অন্তত গত এক বছর যাবত’ অত্যন্ত গোপনে এই প্রশিক্ষণ কার্যক্রম চলছে।

প্রতিবেদনে পরিচয় গোপন রাখার শর্তে কয়েকজন সামরিক কর্মকর্তার উদ্ধৃতিও যুক্ত করা হয়। যদিও ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনটি সম্পর্কে তেমন কোনো মন্তব্য করতে রাজি হয়নি তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ দিকে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বৃহস্পতিবার মার্কিন মিডিয়া সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এই প্রতিবেদনটির তথ্য নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। কিন্তু পেন্টাগনের মুখপাত্র জন সাপল বলছেন, তাইওয়ানের প্রতিরক্ষা বিষয়ক প্রয়োজনীয়তা পরিমাপ করেই দেশটির সামরিক বাহিনীকে সহায়তা দিয়ে থাকে যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : ধ্বংস হওয়া বৈরুত বন্দর পুনর্নির্মাণে ইচ্ছুক ইরান

বিবৃতির মাধ্যমে সাপল বলছেন, তাইওয়ানের বিরুদ্ধে চীনের বর্তমান হুমকি মোকাবিলায় দেশটিতে আমাদের সহায়তা ও প্রতিরক্ষা সম্পর্ক অব্যাহত থাকবে। আর তাই সেখানে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় করা প্রতিশ্রুতির প্রতি সম্মান দেখাতে আমরা বেইজিংয়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

অবশ্য তাইওয়ানের স্থল ও নৌবাহিনীকে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণের বিষয়টি গত বছরের নভেম্বরে ছোট এই দ্বীপ রাষ্ট্রটির সংবাদমাধ্যমেও উঠে এসেছিল। সেসময় তাইওয়ানের নেভাল কমান্ডের উদ্ধৃতি দিয়ে সেখানকার সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, তাইওয়ানের সামরিক বাহিনীর স্পেশাল ফোর্স এবং নৌবাহিনীকে প্রশিক্ষণ দিতে ছোট ছোট নৌকা ও উভচর বাহনে করে দেশটিতে পৌঁছেছে মার্কিন সেনারা।

আরও পড়ুন : মার্কিন সাবমেরিনে ‘রহস্যময় বস্তুর’ আঘাত

যদিও এসব রিপোর্ট সে সময় প্রত্যাখ্যান করেছিলেন যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের কর্মকর্তারা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড