• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সাবমেরিনে ‘রহস্যময় বস্তুর’ আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১১:৫৬
মার্কিন সাবমেরিনে ‘রহস্যময় বস্তুর’ আঘাত
সমুদ্রের গভীরে চলন্ত সাবমেরিন (ছবি : রয়টার্স)

দক্ষিণ চীন সাগর এলাকায় টহলের সময় যুক্তরাষ্ট্রের একটি পারমাণবিকবাহী সাবমেরিনের সঙ্গে রহস্যময় ‘অজানা বস্তুর’ আঘাত লেগেছে। ডুবন্ত সাবমেরিনে লাগা এই আঘাতে বেশ কয়েকজন নাবিক গুরুতর আহত হয়েছেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ইউএসএস কানেকটিকাট গেল শনিবার ওই বস্তুটির সঙ্গে ধাক্কা খেলে ১৫ নাবিক আহত হয়েছেন। তারা বলছেন, এই আঘাতের কারণ এখনো অজানা।

তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনা যুদ্ধবিমানের প্রবেশ নিয়ে উত্তেজনা বৃদ্ধির মধ্যেই চরম বিতর্কিত দক্ষিণ চীন সমুদ্রে ঘটনাটি ঘটলে। মার্কিন নৌবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, সাবমেরিনটি এখন মার্কিন এলাকা গুয়াম অভিমুখে যাত্রা শুরু করেছে।

বিবৃতির মাধ্যমে নৌবাহিনীর মুখপাত্র জানান, সাবমেরিনটির পারমাণবিক প্লান্ট এবং এলাকা আক্রান্ত হয়নি। আর এটি সম্পূর্ণ কার্যক্ষম রয়েছে। যদিও সেই আঘাতে সাবমেরিনটির ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো পর্যালোচনা করা হচ্ছে বলেও দাবি এই কর্মকর্তার।

বিশ্লেষকদের মতে, বিশ্বের অন্যতম একটি বিতর্কিত এলাকায় কার্যক্রম চালাচ্ছিল ইউএসএস কানেকটিকাট। দক্ষিণ চীন সমুদ্রের অধিকাংশ অংশ দাবি করে এশিয়ার পরাশক্তি খ্যাত রাষ্ট্র চীন। যদিও প্রতিবেশী দেশগুলো এবং যুক্তরাষ্ট্র শুরু থেকেই তা মানতে নারাজ।

আরও পড়ুন : সৌদিতে ড্রোন হামলা ইয়েমেনের

উল্লেখ্য, ফিলিপাইন, মালয়েশিয়া, তাইওয়ান, ভিয়েতনাম এবং ব্রুনাই এলাকাটিতে নিজেদের কর্তৃত্ব দাবি করে। যা নিয়ে গেল কয়েক দশক যাবত তীব্র বিতর্ক চললেও গত কয়েক বছরে তা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। আঞ্চলিক এই বিরোধে অনেক দেশকেই সমর্থন যোগাচ্ছে যুক্তরাষ্ট্র।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড