• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যটন ভিসা দিচ্ছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১১:১১
পর্যটন ভিসা দিচ্ছে ভারত
তাজমহলের ছবি তুলছেন বিদেশি পর্যটক (ছবি : এনডিটিভি)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডব শুরুর দীর্ঘ প্রায় দেড় বছর পর অবশেষে বিদেশিদের জন্য নতুন করে পর্যটন ভিসা দেওয়া শুরু করছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। এক্ষেত্রে যারা চার্টার্ড ফ্লাইটে চেপে ভারতে যাবেন কেবল তাদেরকেই আগামী ১৫ অক্টোবর থেকে ভিসা দেওয়া শুরু হবে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে।

ভারতীয় মিডিয়া এনডিটিভি জানিয়েছে, পর্যটন খাতের মাধ্যমে অর্থনীতির চাকা সচল করার লক্ষ্যে ক্ষমতাসীন মোদী সরকার দেশের পর্যটকদের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে বলছে, ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়, পর্যটন মন্ত্রণালয় এবং রাজ্য সরকারসহ সংশ্লিষ্টদের সঙ্গে পরামর্শের মাধ্যমেই পর্যটন ভিসা চালুর সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। যা আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বিদেশি পর্যটকদের প্রবেশে অনুমতি প্রদানের জন্য বিভিন্ন রাজ্য সরকারের পাশাপাশি পর্যটন খাতের বিভিন্ন অংশীজনের কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসছে। সব বিষয় আলোচনার পর আমরা ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্তটি গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে পাঠানো মহামারি করোনা সংক্রান্ত নিয়ম মানতে রাজ্য সরকারকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। পর্যটকদের দেশে নিয়ে আসা সংস্থা এবং অন্যান্য অংশীজনকেও অবশ্যই নির্দেশিনাগুলো মেনে চলতে হবে।

আরও পড়ুন : বাংলাদেশ ভ্রমণে সতর্কতা তুলল যুক্তরাজ্য

উল্লেখ্য, গত বছর মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবের কারণে বিদেশিদের সব ভিসা প্রদান স্থগিত করেছিল ভারত সরকার। যদিও প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ রোধের পর পরিস্থিতি বিবেচনায় নিয়ে সরকার বিদেশিদের ভারতে প্রবেশ এবং থাকার জন্য পর্যটন ভিসা ছাড়া অন্য যে কোনো ধরনের ভিসা গ্রহণের অনুমতি প্রদান করে। যার ধারাবাহিকতায় এবার পর্যটন ভিসা চালুর অনুমতিও দিল দিল্লি সরকার।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড