• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা তুলল যুক্তরাজ্য

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১০:৪৬
বাংলাদেশ ভ্রমণে সতর্কতা তুলল যুক্তরাজ্য
যুক্তরাজ্যের বিমানবন্দরে আগত যাত্রীরা (ছবি : বিবিসি নিউজ)

মহামারি করোনার ভাইরাসের ভয়াল সংক্রমণ কমে আসায় বিশ্বের ৩২টি দেশে ভ্রমণের উপর থেকে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল যুক্তরাজ্য। এর মধ্যে বাংলাদেশ, মালয়েশিয়া, গাম্বিয়া এবং ফিজিও রয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে দেশটির সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, যারা দুই ডোজ ভ্যাকসিন নিয়েছেন তারা সহজেই এসব দেশে ভ্রমণ করতে পারবেন। নতুন এই সিদ্ধান্তের কারণে ব্রিটেনের লোকজন আরও সহজেই অধিক সংখ্যক গন্তব্যে ভ্রমণ করতে পারবে।

বিষয়টি নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ত্রুজ বলেন, আমাদের নীতিতে আনা এই পরিবর্তনগুলো ভ্রমণকে আরও সহজ করে তুলবে। ব্যবসায় হবে অগ্রগতি। তাছাড়া প্রিয়জন, পরিবার ও বন্ধুদের সঙ্গে সহজেই দেখা করা সম্ভব হবে। আমরা মানুষকে নিরাপদ রাখার পাশাপাশি সঠিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছি। কারণ এটিই আমাদের অগ্রাধিকার।

যদিও যেসব দেশ এখনো যুক্তরাজ্যের লাল তালিকায় আছে, সেখানে ব্রিটিশদের অত্যাবশ্যক প্রয়োজন ছাড়া ভ্রমণে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে। বলা হচ্ছে, ওইসব দেশে ব্রিটিশদের জন্য ঝুঁকি খুবই বেশি।

আরও পড়ুন : জার্মান চ্যান্সেলর হওয়ার লড়াইয়ে এগিয়ে শলৎস

নতুন ঘোষণায় যেসব দেশের ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হয়েছে সেগুলো হলো- বাংলাদেশ, মালয়েশিয়া, টোকেলাউ ও নিউ, জিবুতি, ফিজি, গিনি, গাম্বিয়া, কাজাখস্তান, গায়ানা, কিরিবতী, কসোভো, মাদাগাস্কার, লাইবেরিয়া, আলজেরিয়া, সাউ তোমি ও প্রিন্সিপে, সেনেগাল, সলোমন আইল্যান্ডস, টোগো, টোঙ্গা, আর্মেনিয়া, বেলারুশ, বেনিন, কমোরোস, মাইক্রোনেশিয়া, নাউরু, টুভালু, মার্শাল আইল্যান্ডস, ভানুয়াতু, কঙ্গো, ফ্রেঞ্চ পলিনেশিয়া, আমেরিকা সামোয়া এবং ঘানা।

এর আগে গেল ১৭ সেপ্টেম্বর টুইট বার্তার মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের আটটি দেশকে মহামারি করোনাজনিত ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকা থেকে বাদ দিয়েছিলেন ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস।

আরও পড়ুন : অবশেষে কাবুলে ফিরলেন মোল্লা বারাদার

উল্লেখ্য, এসবের ফলে বাংলাদেশিদের জন্য আবারও ইংল্যান্ডে যাওয়ার সুযোগ তৈরি হয়। এবার ব্রিটিশদেরও বাংলাদেশে আসতে আর কোনো সতর্কতা রইল না।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড