• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ০৯:৪৮
জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত
ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষ (ছবি : জাপান টাইমস)

পূর্ব এশিয়ার দেশ জাপানের রাজধানী টোকিওসহ আশপাশের বিভিন্ন এলাকায় আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ১। বৃহস্পতিবার (৭ অক্টোবর) দিবাগত রাতে আঘাত হানা এই কম্পনের পর এখনো কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি বলে জানিয়েছে দেশটির আবহাওয়া সংস্থা।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, ভূমিকম্পের কারণে টোকিও ও এর আশপাশের ভবনগুলো কিছু সময় দুলতে শুরু করেছিল। এরপর স্থানীয় বাসিন্দাদের ফোনে জরুরি সতর্কবার্তা পাঠিয়ে তাদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দেয় কর্তৃপক্ষ।

জাপানের আবহাওয়া সংস্থার প্রাথমিক তথ্য মতে, এবারের ভূমিকম্পের কেন্দ্র ছিল রাজধানী টেকিওর পূর্বাঞ্চলের চিবা শহর। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টা ৪১ মিনিটের দিকে ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে চিবার ৮০ কিলোমিটার ভূগর্ভে। যদিও কম্পনটির ফলে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএ) বলছে, ভূপৃষ্ঠ থেকে ৬১ কিলোমিটার ভূগর্ভে উৎপত্তি হওয়া ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৫ দশমিক ৯।

ভূমিকম্পের পর সতর্কতা হিসেবে কিছু সময়ের জন্য অনেকগুলো বুলেট এবং লোকাল ট্রেনের পরিষেবা বন্ধ রাখে হয়েছিল। কিন্তু স্থানীয় সংবাদমাধ্যম টোকিও এবং এর আশপাশের এলাকার খবর দিয়ে বলেছে, কম্পনের ফলে সেখানে গুরুতর কোনো প্রভাব দেখা যায়নি। আঞ্চলিক পারমাণবিক কেন্দ্রগুলোতেও পরীক্ষা-নিরীক্ষা চলছে। কিন্তু এখন পর্যন্ত এতে অস্বাভাবিকতার কোনো খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন : অ্যান্টার্কটিকাতে পৌঁছে গেছে অ্যাস্ট্রাজেনেকা

যদিও ভূমিকম্পের পর টোকিও শত শত বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সম্প্রতি টোকিওতে যে কয়েকটি ভূমিকম্প আঘাত হেনেছে তার মধ্যে বৃহস্পতিবারেরটি তুলনামূলকভাবে শক্তিশালী ছিল। জাপানে প্রায়ই এ ধরনের ভূমিকম্প আঘাত হানে।

বিশ্লেষকদের মতে, দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা টুইট বার্তায় ‘সর্বশেষ তথ্য যাচাই-বাছাইয়ের পর জীবন বাঁচানোর পদক্ষেপ নিতে বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রশান্ত মহাসাগরের ভূমিকম্প প্রবণ ‘রিং অব ফায়ারে’ অবস্থান করছে। তীব্র কম্পন প্রবণ এই ‘রিং অব ফায়ার’ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত।

গত সপ্তাহেও জাপানের উত্তরপশ্চিমাঞ্চলের উপকূলীয় এলাকায় ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। যদিও এই ভূমিকম্পেও কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহত হয়নি।

আরও পড়ুন : বিশ্বে প্রথম ম্যালেরিয়ার টিকা অনুমোদন

উল্লেখ্য, ২০১১ সালের ১১ মার্চ জাপানের সাগরের তলদেশে শুরু হওয়া এক ভূমিকম্পের দুঃসহ স্মৃতি এখনো জাপানিদের তাড়া করে ফেরে। অতি মাত্রার ওই ভূমিকম্পের কারণে ধেয়ে আসা সুনামিতে ফুকুশিমা পারমাণবিক দুর্ঘটনা ঘটে। এতে সাড়ে ১৮ হাজারের বেশি মানুষ প্রাণ হারান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড