• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান ইস্যুতে আলোচনায় বসছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ০৯:২৮
আফগান ইস্যুতে আলোচনায় বসছে রাশিয়া
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : তাস)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান ইস্যুতে আগামী ২০ অক্টোবর বিশ্বনেতাদের সঙ্গে বৈঠকে বসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাজধানী মস্কোতে অনুষ্ঠেয় সেই বৈঠকে বসার পরিকল্পনার এখন কাজ চলছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) রুশ প্রেসিডেন্টের আফগান বিষয়ক বিশেষ প্রতিনিধি গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

যদিও জামির কাবুলভ নামে ওই বিশেষ প্রতিনিধি বৈঠকের পরিকল্পনা নিয়ে বিস্তারিত কোনো তথ্য এখন পর্যন্ত জানাননি। এর আগে গত মার্চে মস্কোতে আফগানিস্তান ইস্যুতে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়। যেখানে- যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন এবং পাকিস্তান একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছিল।

এতে তৎকালীন যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের শান্তি চুক্তিতে পৌঁছানো এবং সহিংসতা রোধের জন্য আহ্বান জানানো হয়। মূলত এরপরই দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে গেল ৩১ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা আফগানিস্তান থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নেয়। কিন্তু টানা কয়েক মাস যাবত চরম অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছে আফগানিস্তান।

এর মধ্যেও গত ১৫ আগস্ট অনেকটা রক্তপাতহীনভাবে রাজধানী কাবুলের দখল নিজেদের হাতে নিয়ে নেয় কট্টর ইসলামিক সংগঠন তালেবান। এরপর রাজনৈতিক অস্থিরতার মধ্যে দেশটিতে গুলিতে, বোমা বিস্ফোরণে মৃত্যু হয় তিন শতাধিক মানুষের।

আরও পড়ুন : ২০৫০ সালের মধ্যে পানির সংকটে পড়বে ৫০০ কোটি মানুষ

এছাড়া ভিটে ছাড়া হন বহু দোভাষী। এমনকি ভেঙে পড়ে দেশটির অর্থনৈতিক অবস্থাও। এর মাঝেই সম্প্রতি নতুন সরকার গঠন করেন তালেবান নেতারা। যদিও তারা এখন পর্যন্ত আন্তর্জাতিক কোনো স্বীকৃতি অর্জন করতে পারেনি।

সূত্র : রয়টার্স, এনডিটিভি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড