• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সশস্ত্র ডাকাতদের হামলায় নাইজেরিয়ায় নিহত ১৮

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২১, ১৬:৪২
সশস্ত্র ডাকাতদের হামলায় নাইজেরিয়ায় নিহত ১৮
নাইজেরিয়ায় হামলাকারী ডাকাতদলের সশস্ত্র সদস্যরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ায় সশস্ত্র ডাকাতদের হামলায় কমপক্ষে ১৮ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা প্রদেশে ঘটনাটি ঘটে। হত্যাকাণ্ডের পর ডাকাতরা ওই এলাকার দোকান ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়। বৃহস্পতিবার (৭ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জামফারা প্রদেশের দুই বাসিন্দার বরাতে রয়টার্স বলছে, নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকাটিতে সশস্ত্র সন্ত্রাসী, ডাকাত ও অপহরণকারীদের বিরুদ্ধে নিরাপত্তা অভিযান পরিচালনা করছে দেশটির সরকার। অভিযানের অংশ হিসেবে এলাকাটিতে টেলিযোগাযোগ সংযোগ বিচ্ছিন্ন রেখেছে নাইজেরীয় সরকার। কিন্তু সরকারি বাহিনীর এই অভিযানের মধ্যেই সেখানে ডাকাতদের হামলা ও প্রাণহানির ঘটনা ঘটল।

ওই দুই বাসিন্দা জানিয়েছেন, গত মঙ্গলবার দিবাগত রাত ৯টার দিকে জামফারা প্রদেশের কুরিয়ান মাদারো গ্রামে মোটর বাইকে করে বহুসংখ্যক ডাকাত প্রবেশ করে। এরপরই তারা গ্রামবাসীদের ওপর হামলা চালায়।

আবু বকর ইয়াকুব নামে কুরিয়ান মাদারো গ্রামের এক বাসিন্দা রয়টার্সকে বলেন, গ্রামে প্রবেশের পর সশস্ত্র ওই ডাকাত দল গ্রামবাসীদের ওপর এলোপাথাড়ি গুলিবর্ষণ শুরু করে। কার্যত তারা গ্রামবাসীদেরকে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য করে। তবে এর আগেই ডাকাতদের গুলিতে অনেকে নিহত হন।

এ দিকে পার্শ্ববর্তী কেব্বি প্রদেশের পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক আবু বকর আবদুল্লাহ আল হাসান এই হামলার তথ্য নিশ্চিত করেছেন। জামফারা প্রদেশে তার কিছু আত্মীয় বসবাস করেন। তিনি জানিয়েছেন, ভয়াবহ এই হামলার কারণে প্রাণহানির ঘটনা ছাড়াও কম-বেশি অনেকেই আহত হয়েছেন।

আরও পড়ুন : অবশেষে কাবুলে ফিরলেন মোল্লা বারাদার

অবশ্য ঘটনার বিষয়ে মন্তব্য জানতে বার বার চেষ্টা করেও জামফারা প্রদেশের পুলিশের মুখপাত্র মোহাম্মদ শেফুর সঙ্গে যোগাযোগ করতে পারেনি রয়টার্স।

বিশ্লেষকদের মতে, পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ দেশ নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ডাকাতি, হত্যা, লুটপাট, স্কুলের শিক্ষার্থীদের বন্দি ও জিম্মি করে মুক্তিপণ আদায়ের মতো অপরাধ প্রায় নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। এসব অপরাধ বন্ধে নাইজেরিয়ার কেন্দ্রীয় সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী যথাযথ পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানান, সশস্ত্র সন্ত্রাসীদের পাশাপাশি জঙ্গি সংগঠন বোকো হারাম ও আইএস (ইসলামিক স্টেট) পশ্চিম আফ্রিকা শাখার সদস্যরাও নিয়মিত এসব অপরাধমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : জার্মান চ্যান্সেলর হওয়ার লড়াইয়ে এগিয়ে শলৎস

উল্লেখ্য, গত একযুগ যাবত নাইজেরিয়া ভিত্তিক সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম ও আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড