• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালিতে সৈন্য-জঙ্গি সংঘর্ষে নিহত ৪৬

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২১, ১৪:১২
মালিতে সৈন্য-জঙ্গি সংঘর্ষে নিহত ৪৬
ঘটনাস্থলে উপস্থিত সেনা সদস্যরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ মালিতে জঙ্গিদের সঙ্গে সেনাবাহিনীর হামলা ও সংঘর্ষে অন্তত ৪৬ জন নিহত হয়েছেন। ভয়াবহ এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন। দেশটির মধ্যাঞ্চলীয় এলাকাগুলোতে সরকারি সৈন্যদের ওপর জঙ্গিদের আক্রমণ ও সেনাবাহিনীর পাল্টা হামলার ঘটনায় হতাহতের ঘটনাটি ঘটে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, বুধবার (৬ অক্টোবর) দেশটির মধ্যাঞ্চলীয় মপতি অঞ্চলের বোদিও গ্রামে এই হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। ওই এলাকার পার্শ্ববর্তী বানকাস শহরের মেয়র মৌলায়ি গুয়িন্দো তথ্যটি জানান।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, হামলা ও সংঘর্ষে বহু সংখ্যক প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে নিহতদের মধ্যে ১৬ জন সরকারি সৈন্য ও ৩০ জন জঙ্গি। এছাড়া আরও ১৭ জন গুরুতর আহত হয়েছেন।

মালির ওই এলাকাতে সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট যোদ্ধাদের উপস্থিতি রয়েছে এবং সাম্প্রতিক সময়ে সরকারি সেনাদের সঙ্গে তাদের সংঘর্ষ মূলত এখান থেকে ছড়িয়ে পড়ে বলেও জানিয়েছেন বানকাস শহরের ওই মেয়র।

যদিও দেশটির সেনাবাহিনী বলছে, দেশটির মধ্যাঞ্চলীয় এলাকায় হওয়া একটি হামলায় তাদের অন্তত নয় সেনা নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ১১ জন। অবশ্য স্থানীয় কর্মকর্তারা বলছেন, নিহতের সংখ্যা আরও অনেক বেশি।

আরও পড়ুন : তাইওয়ানের চুক্তি মেনে চলবে চীন, বাইডেনের নিশ্চয়তা

বিবৃতির মাধ্যমে মালির সেনাবাহিনী জানিয়েছেন, ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের (আইইডি) মাধ্যমে জটিল একটি হামলা নস্যাৎ করে দিয়েছে সৈন্যরা। এ দিকে পরিচয় গোপন রাখার শর্তে স্থানীয় আরও এক কর্মকর্তা আল-জাজিরাকে জানান, বুধবারের হামলায় ১০ জনেরও বেশি সৈন্য প্রাণ হারিয়েছেন।

এ দিকে মালির সামরিক বাহিনীর পাঠানো বিবৃতির বরাতে অস্ট্রেলিয়ান বার্তা সংস্থা এএপি জানিয়েছে, বুধবার সকালে মালি-বুরকিনা ফাসো সীমান্তবর্তী কোরো ও বান্দিয়াগারা এলাকার মধ্যবর্তী স্থানে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করে সৈন্যদের ওপর হামলার ঘটনা ঘটে।

মালির সেনাবাহিনীর দাবি, তারা এই আক্রমণের ‘কঠোর জবাব’ দিয়েছে এবং হামলাকারীদের পিছু হটিয়ে ধাওয়া করা হয়। পরবর্তীকালে স্থল ও আকাশপথে একযোগে তল্লাশি অভিযান শুরু করে সেনা সদস্যরা।

আরও পড়ুন : বিশ্বে ৪৮ লাখ ৩৯ হাজার প্রাণ নিল করোনা

বিবৃতিতে দাবি করা হয়, সেনাবাহিনীর হামলায় ১৫ হামলাকারী নিহত হয়েছেন। এরপর তাদের কাছ থেকে ২০টি মোটরবাইক উদ্ধার করা হয়। কিন্তু সন্ত্রাসীদের হামলায় ৩টি সামরিক যান ধ্বংস হয়ে যায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড