• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে ভূমিকম্পের আঘাতে নিহত ২০

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২১, ০৯:৫১
পাকিস্তানে ভূমিকম্পের আঘাতে নিহত ২০
ভূমিকম্পের আঘাতে ভেঙে যাওয়া সড়কের ধ্বংসাবশেষ (ছবি : দ্য ডন)

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে আঘাত হেনেছে শক্তিশালী মাপের ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৭। এতে কমপক্ষে ২০ জনের প্রাণহানি ঘটেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, বৃহস্পতিবার (৭ অক্টোবর) স্থানীয় সময় সকালে আঘাত হানা কম্পনে আরও তিন শতাধিক মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন, এতে নিহতের সংখ্যা সামনে আরও বাড়তে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ফুটেজে দেখা গেছে ভূমিকম্পের পর প্রাদেশিক রাজধানী কোয়েটার লোকজন আতঙ্কে ঘর ছেড়ে সড়কে নেমে এসেছেন।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, ভূমিকম্পের আঘাতে বিভিন্ন স্থাপনা ধসে পড়ার ঘটনায় লোকজন প্রাণ হারিয়েছেন। শক্তিশালী এই কম্পনের কারণে বিভিন্ন দুর্ঘটনায় আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। উদ্ধার কার্যক্রম এখনো চলছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এবার নিহতদের মধ্যে বেশিরভাগই শিশু এবং নারী। কর্মকর্তারা জানিয়েছেন, অধিকাংশ ক্ষয়ক্ষতির ঘটনা হারনাই জেলায় ঘটেছে।

আরও পড়ুন : ভারতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিয়ো ভাইরাল

বিশ্লেষকদের মতে, কোয়েটার পূর্বাঞ্চলে অবস্থিত হারনাইতে প্রচুর পরিমাণে কয়লা খনির অবস্থান। ভূমিকম্পে এসব কয়লাখনিতে ক্ষয়ক্ষতি হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মির জিয়াউল্লাহ লাঙ্গুর দাবি, ওই এলাকায় জরুরি সেবা কার্যক্রম এখনো চালানো হচ্ছে।

এ দিকে প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থা কর্তৃপক্ষ (পিএমডিএ) জানিয়েছে, বেলুচিস্তানে আঘাত হানা কম্পনটির মাত্রা ছিল ৫ দশমিক ৯। রাজধানী কোয়েটাসহ বেশকিছু অংশে এবার ভূমিকম্প অনুভূত হয়েছে। বৃহস্পতিবার সকালের ভূমিকম্পে কমপক্ষে ২০ জন নিহত এবং তিন শতাধিক লোক আহত হয়েছেন।

উল্লেখ্য, হারনাই জেলার ডেপুটি কমিশনার সোহাইল আনোয়ার হাশমিও এরই মধ্যে এই নিহতের সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, নিহতদের মধ্যে ছয়টি শিশুর মরদেহ রয়েছে।

আরও পড়ুন : মোদীকে মমতার চিঠি

জাতীয় ভূকম্প পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, এবারের ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১৫ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের সময় কোয়েটা, পিশিন, সিবি, মুসলিম বাগ, কিলা আবদুল্লাহ, জিয়ারাত, সানজাভি, ঝোব এবং চামানে তীব্র কম্পন অনুভূত হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড