• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

২০৫০ সালের মধ্যে পানির সংকটে পড়বে ৫০০ কোটি মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

০৭ অক্টোবর ২০২১, ০৯:৩২
২০৫০ সালের মধ্যে পানির সংকটে পড়বে ৫০০ কোটি মানুষ
শুকিয়ে যাওয়া নদী (ছবি : বিবিসি নিউজ)

২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী পাঁচশ কোটির বেশি মানুষ পানির সংকটের মধ্যে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। জাতিসংঘের একটি সংস্থা সম্প্রতি এ বিষয়ে সতর্ক করেছে।

বিশ্ব আবহাওয়া বিষয়ক সংস্থা (ডব্লিউএমও) মঙ্গলবার বিবৃতির মাধ্যমে জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী পানি সম্পর্কিত দুর্যোগ যেমন বন্যা এবং খরার ঝুঁকি বাড়তে শুরু করেছে। পানির সংকটে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যাও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

দ্য স্টেট অব ক্লাইমেট সার্ভিসেস ২০২১ এর এক প্রতিবেদনে জানানো হয়, ২০১৮ সাল থেকে পানির সংকট তীব্র হতে শুরু করেছে। ২০৫০ সালে এই সংকট আরও তীব্র থেকে তীব্রতর হয়ে উঠবে। ফলে পানি সংকটে পড়তে পারে ৫০০ কোটির বেশি মানুষ।

ক্রমাগত তাপমাত্রা বৃদ্ধির কারণে বৈশ্বিক এবং অভ্যন্তরীণ পরিবর্তন, বৃষ্টিপাতের ধারাবাহিকতায় পরিবর্তন এসেছে। এতে কৃষিকাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর ফলে খাদ্য, মানুষের স্বাস্থ্য এবং অন্যান্য জিনিসে প্রভাব পড়ছে।

গত ২০ বছরে ভূপৃষ্ঠে সঞ্চিত পানির পরিমাণ কমে যাচ্ছে। পৃথিবীর মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ পানি ব্যবহার যোগ্য। কিন্তু দিন দিন সেই পরিমাণ কমতে শুরু করেছে।

আরও পড়ুন : ৪০০ ধনীর তালিকাতেও ঠাই নেই ট্রাম্পের

২০০০ সাল থেকেই পরিস্থিতি বদলাতে শুরু করেছে। সে সময় থেকে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগগুলো ১৩৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নির্ধারিত এই সময়ের মধ্যে খরা বেড়েছে ২৯ শতাংশ। খরার কারণে আফ্রিকায় বহু মানুষের মৃত্যুও হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড