• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোহাম্মদ আলীর আঁকা ছবি ১০ লাখ ডলারে বিক্রি

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর ২০২১, ১৬:০৫
মোহাম্মদ আলীর আঁকা ছবি ১০ লাখ ডলারে বিক্রি
বিশ্বের সর্বকালের অন্যতম সেরা হেভিওয়েট মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী (ছবি : বিবিসি নিউজ)

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা হেভিওয়েট মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর অংকিত কিছু ছবি সম্প্রতি নিলামে তোলা হয়েছিল। এবার সেই ছবিগুলো মোট ১০ লাখ ডলারে বিক্রি হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে বিবিসি নিউজ জানিয়েছে, সম্প্রতি নিউইয়র্ক ভিত্তিক নিলাম সংস্থা বোনহামস অকশন হাউসে নিলামে তোলা হয়েছিল মোহাম্মদ আলীর আঁকা ২৬টি চিত্রকর্ম। এসব ছবির মধ্যে ছিল পেন্সিল- চারকোলে এবং রং-তুলিতে আঁকা ড্রইং, স্কেচ ও পেইন্টিং।

চিত্রকর্মগুলোর মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে ‘ভ্রমরের মতো দংশন’ (স্টিং লাইক এ বী) পেইন্টিংটি। নিলামে ৪ লাখ ২৫ হাজার ডলারে ছবিটি কিনে নিয়েছেন জনৈক ক্রেতা।

বিশ্বের সর্বকালের সেরা এই মুষ্টিযোদ্ধা একাধারে বর্ণবাদ বিরোধী আন্দোলনকর্মী ও কবি ছিলেন। বিভিন্ন সময়ে তার এসব পরিচয় ও কর্মকাণ্ড প্রকাশ্যে এসেছে।

যদিও এসবের পাশাপাশি তিনি যে একজন চিত্রশিল্পীও ছিলেন, তা এই প্রথম জানল বিশ্ববাসী।

আরও পড়ুন : অবশেষে কাবুলে ফিরলেন মোল্লা বারাদার

নিলামে এসব চিত্রকর্ম তোলার আগে বোনহামস অকশন হাউসের পপুলার কালচার বিভাগের পরিচালক হেলেন হল বিবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, মোহাম্মদ আলী ছিলেন একটি প্রজন্মের সাংস্কৃতিক আইকন। তার অংকিত যে ছবিগুলো আমরা পেয়েছি সেগুলোর মধ্যে সেসব বিষয়সমূহ প্রাধান্য পেয়েছে, যেগুলো তার হৃদয়ের সঙ্গে সম্পর্কিত ছিল- বক্সিং, নাগরিক অধিকার, ধর্ম, বিশ্বশান্তি ও মানবতা।

নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া ছবি ‘ভ্রমরের মত দংশন’ ১৯৭৮ সালে এঁকেছিলেন মোহাম্মদ আলী। হেলেন হল বলেন, বক্সিং রিংয়ে প্রতিপক্ষদের উদ্দেশে তার একটি উক্তি বেশ জনপ্রিয় ছিল- আমি প্রজাপতির মতো উড়ি এবং ভ্রমরের মতো দংশন করি। যদি তুমি বুদ্ধিমান হও, তাহলে আমাকে অনুসরণ করো।

তার ‘ভ্রমরের মতো দংশন’ চিত্রকর্মটি এই থিমকে ভিত্তি করেই আঁকা হয়েছিল বলে বিবিসি নিউজকে জানিয়েছেন হেলন হল।

আরও পড়ুন : জলসীমায় ‘অনুপ্রবেশ’ : চীনা রাষ্ট্রদূতকে তলব করল মালয়েশিয়া

বিশ্লেষকদের মতে, মার্কিন মুষ্টিযোদ্ধা ক্যাসিয়াস মার্সেলাস ক্লে জুনিয়র ১৯৪২ সালে যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের লুইসভিলা শহরে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে মাত্র ২২ বছর বয়সে তৎকালীন হেভি ওয়েট বক্সিং চ্যাম্পিয়ন সলি লিস্টনকে পরাজিত করে বিশ্বসেরা হেভি ওয়েট চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতে হৈচৈ ফেলে দেন তিনি।

এর পরের বছর, ১৯৬৫ সালে ‘নেশন অব ইসলাম’ নামের সংস্থায় যোগ দিয়ে নিজের নাম পরিবর্তন করে মোহাম্মদ আলী রাখেন তিনি। ১৯৭৫ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন।

নিজের পেশাদার খেলোয়াড়ি জীবনে মোট ৬১টি হেভি ওয়েট বক্সিং ম্যাচে অংশ নিয়েছেন মোহাম্মদ আলী। তার মধ্যে জয় পেয়েছেন ৫৬ টিতে। এরপর ১৯৮০ সালে বক্সিং থেকে অবসরে যান তিনি।

আরও পড়ুন : ভারতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিয়ো ভাইরাল

দীর্ঘদিন যাবত মস্তিষ্কের রোগ পার্কিন্সন্সে ভোগার পর ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে মারা যান মোহাম্মদ আলী।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড