• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় ৪৮ লাখ ৩০ হাজার মৃত্যু দেখল বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ অক্টোবর ২০২১, ০৯:৩৬
করোনায় ৪৮ লাখ ৩০ হাজার মৃত্যু দেখল বিশ্ব
করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির মরদেহ সড়ক থেকে উদ্ধার করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ফের বৃদ্ধি পেয়েছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বাড়ল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন প্রায় সাড়ে সাত হাজার মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা চার লাখ আট হাজার ছাড়িয়েছে।

শেষ এক দিনে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। অপর দিকে দৈনিক মৃত্যুতে তালিকায় এরপরই রয়েছে রাশিয়া-ব্রাজিল-মেক্সিকো। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ২৩ কোটি ৬৫ লাখের ঘর ছাড়িয়ে গেছে। অপর দিকে প্রাণহানির সংখ্যাও এরই মধ্যে ৪৮ লাখ ৩০ হাজারে পৌঁছেছে।

বুধবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন সাত হাজার ৪৪৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বাড়ল দুই হাজার আটশর বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৮ লাখ ৩০ হাজার ৬৩২ জনে পৌঁছে গেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন চার লাখ আট হাজার ৭৯৫ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ল প্রায় ৮৫ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত রোগটিতে সংক্রমিত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৩ কোটি ৬৫ লাখ ৬৯ হাজার ১৯৭ জনে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : জলসীমায় ‘অনুপ্রবেশ’ : চীনা রাষ্ট্রদূতকে তলব করল মালয়েশিয়া

এ দিকে শেষ এক দিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটল যুক্তরাষ্ট্রে। একই সময়ে দেশটিতে নতুন করে মহামারি করোনা ভাইরাসে শনাক্ত হয়েছেন ৯৪ হাজার ৭৯০ জন। আর মারা গেছেন এক হাজার ৮০৩ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৪৭ লাখ ৮১ হাজার ১৭৯ জন সংক্রমিত হয়েছেন। এছাড়া মৃত্যু হয়েছে সাত লাখ ২৪ হাজার ৭২০ জন কোভিড রোগীর।

অপর দিকে দৈনিক মৃত্যু তালিকায় এরপরই রয়েছে রাশিয়ার নাম। নির্ধারিত শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৮৯৫ জন। আর নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ১১০ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৭৬ লাখ ৩৭ হাজার ৪২৭ জনে পৌঁছেছে। আর মৃত্যু হয়েছে দুই লাখ ১১ হাজার ৬৯৬ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ এক দিনে দেশটিতে করোনার থাবায় সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ৬৮৬ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ২০ হাজার ৫২৮ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটি ১৪ লাখ ৯৯ হাজার ৭৪ জন ছাড়িয়েছে। এছাড়া মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৮ হাজার ৮৭১ জনের।

আরও পড়ুন : থাইল্যান্ডের পর করোনা পিল কিনছে অস্ট্রেলিয়া

এ দিকে করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ এক দিনে দেশটিতে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৮৫ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ১৯ হাজার ৩৮০ জন। ফলে দেশটিতে মোট আক্রান্ত তিন কোটি ৩৮ লাখ ৭০ হাজার ৩৮৫ জন ছাড়িয়েছে। এছাড়া মারা গেছেন চার লাখ ৪৯ হাজার ৫৬৮ জন।

শেষ ২৪ ঘণ্টায় ইসলামি প্রজাতন্ত্র ইরানে করোনা ভাইরাসের ভয়াল থাবায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২১৬ জন। আর নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১৩ হাজার ২২৬ জন। অন্য দিকে নির্ধারিত এই সময়ের মধ্যে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মৃত্যুবরণ করেছেন ৩০৩ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৭৯ হাজার ১০৪ জনের।

আরও পড়ুন : ইরান-তুরস্কের প্রতিদ্বন্দ্বিতায় সমাপ্তি চায় আমিরাত

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে এশিয়ার পরাশক্তি চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড