• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

থাইল্যান্ডের পর করোনা পিল কিনছে অস্ট্রেলিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর ২০২১, ১৬:৪৯
থাইল্যান্ডের পর করোনা পিল কিনছে অস্ট্রেলিয়া
কোভিড প্রতিরোধী মলনুপিরাভির পিল (ছবি : রয়টার্স)

মহামারি করোনা ভাইরাস মোকাবিলায় মার্কিন কোম্পানি মের্কের কাছ থেকে ৩ লাখ কোর্স অ্যান্টি ভাইরাল কোভিড প্রতিরোধী পিল মলনুপিরাভির কিনছে অস্ট্রেলিয়া। মঙ্গলবার (৫ অক্টোবর) দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদ চ্যানেল নাইন নিউজকে দেওয়া সাক্ষাৎকারে মরিসন বিষয়টি সম্পর্কে বলেছেন, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় এই পিলটি যুক্ত করা হলে তা একটি ভিন্ন তাৎপর্য আমাদের সামনে হাজির করবে। সেটি হলো- আমরা এই প্রাণঘাতী ভাইরাসটির সঙ্গে সহাবস্থানের জন্য প্রস্তুত হতে পারব।

সাক্ষাৎকারে তিনি আরও জানান, চলতি বছর অস্ট্রেলিয়ার ওষুধ নিয়ন্ত্রক সংস্থা কোভিড সংক্রমিত রোগীদের চিকিৎসায় মলনুপিরাভিরের কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষা করবে। তারপর আগামী বছরের প্রথম থেকেই এই পিলটি পাওয়া যাবে অস্ট্রেলিয়ার বাজারে।

সোমবার (৪ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, চলতি বছর দুই লাখ কোর্স মলনুপিরাভির কিনতে ‘মের্ক অ্যান্ড কো’-এর সঙ্গে আলোচনা চলছে থাইল্যান্ডের। পিলের জন্য এরই মধ্যে মের্ককে আগাম বুকিংও দিয়ে রেখেছে দেশটি।

এছাড়া তাইওয়ান, দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়াতেও পর্যন্ত পিলটি কেনার জন্য সরকারি পর্যায়ে আলোচনা চলছে। ফিলিপাইনে বর্তমানে মেডিকেল ট্রায়াল চলছে মলনিপুরাভিরের।

আরও পড়ুন : ইরান-তুরস্কের প্রতিদ্বন্দ্বিতায় সমাপ্তি চায় আমিরাত

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ কোম্পানি মের্ক মলনুপিরাভির নামে একটি পিল বা মুখে খাওয়ার ওষুধ তৈরি করেছে। এই ওষুধ মহামারি করোনা ভাইরাসের বংশবিস্তার অকার্যকর করতে সক্ষম বলে দাবি করেছে কোম্পানিটি।

একই সঙ্গে কোভিড সংক্রমিত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত কমানোর সক্ষমতা মলনুপিরাভিরের রয়েছে বলেও জানিয়েছেন কোম্পানির কর্মকর্তারা।

এই অ্যান্টি ভাইরাল ওষুধটির সম্পর্কে রয়টার্সকে মের্কের কর্মকর্তারা জানান, মলনুপিরাভির মানবদেহের প্রবেশকারী করোনা ভাইরাসের জেনেটিক কোডে সমস্যা সৃষ্টি করে প্রাণঘাতী ভাইরাসটির বংশবৃদ্ধি প্রায় স্থবির করে দেয়। আর এর ফলেই কমতে থাকে কোভিড রোগীর গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া এবং রোগটিতে মারা যাওয়ার সম্ভাবনা।

কর্মকর্তারা আরও বলেন, বাজারে বর্তমানে করোনা রোগীদের চিকিৎসার জন্য যেসব ওষুধ ব্যবহার করা হচ্ছে, সেগুলোর মূল কাজ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করা, ভাইরাসটিকে পুরোপুরি অকার্যকর করা নয়।

এক্ষেত্রে মলনুপিরাভিরই বিশ্বে প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ওষুধ, যেটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করার পাশাপাশি রোগটির প্রজনন ক্ষমতা অকার্যকর করতে সক্ষম।

এখন পর্যন্ত তিনটি মেডিকেল ট্রায়াল সম্পন্ন করেছে মলনুপিরাভির। প্রতিটি ট্রায়ালেই রোগীদের শারীরিক অবস্থার লক্ষণীয় উন্নতি দেখা গেছে বলে জানিয়েছেন কোম্পানির কর্মকর্তারা।

আরও পড়ুন : ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হিসেবে ফের শপথ নিলেন আবি আহমেদ

সোমবার বিবৃতির মাধ্যমে মের্কের পক্ষ থেকে বলা হয়, ২০২১ সাল শেষ হওয়ার আগেই প্রতিষ্ঠানটি ১ কোটি কোর্স পিল প্রস্তুত করবে। তার মধ্যে ১০ লাখ ৭০ হাজার কোর্স পিল যুক্তরাষ্ট্রে সরবরাহ করতে এরই মধ্যে মার্কিন সরকারের সঙ্গে চুক্তি করা হয়েছে। যেখানে প্রতি কোর্স পিলের দাম পড়বে ৭০০ ডলার।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড