• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্যান্ডোরা পেপারস : দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান বিশ্বনেতাদের

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ অক্টোবর ২০২১, ১৫:১৫
প্যান্ডোরা পেপারস : দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান বিশ্বনেতাদের
প্যান্ডোরা পেপারসে নাম আসা বিশ্বনেতারা (ছবি : দ্য পেইন্টার্স)

বিশ্বের এ যাবৎকালের সবচেয়ে বড় অর্থ কেলেঙ্কারির তথ্য ফাঁস করেছে প্যান্ডোরা পেপারস। কিন্তু সেখানে নাম থাকা কয়েকজন বিশ্বনেতা এরই মধ্যে নিজেদের বিরুদ্ধে আনিত দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

প্রতিবেদন প্রকাশের মাধ্যমে বিবিসি নিউজ জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জর্ডানের বাদশাহ আবদুল্লাহ ২, চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী অ্যান্দ্রেজ বাবিজ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াতা এবং চিলির প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরা দাবি করেছেন, এসব দুর্নীতি সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গে তাদের সম্পর্ক নেই।

বিশ্বের ১১৭টি দেশের দেড়শ গণমাধ্যমের ৬ শতাধিক সাংবাদিকের ১৮ মাসের অনুসন্ধানে বিশ্বের এ যাবৎকালের সর্ববৃহৎ অর্থ এক কেলেঙ্কারির তথ্য ফাঁস হয়েছে প্যান্ডোরা পেপারসে। ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক কনসোর্টিয়াম ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) পক্ষে বিশ্বের ১৪টি প্রতিষ্ঠানের প্রায় ১ কোটি ২০ লাখ গোপনীয় আর্থিক দলিলপত্র বিশ্লেষণ করে রবিবার (৩ অক্টোবর) বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

একটি দলিলে দেখা যায়, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে বাড়ি ও জমি কেনা বাবদ গোপনে ১০ কোটিরও বেশি ডলার খরচ করেছেন ১৯৯৯ সাল থেকে জর্ডানের ক্ষমতার কেন্দ্রে আসীন বাদশাহ আবদুল্লাহ ২। সোমবার (৪ অক্টোবর) বিবৃতির মাধ্যমে জর্ডানের রাজার প্রাসাদের পক্ষ থেকে বলা হয়, দেশের বাইরে বাদশাহর সম্পদ থাকা অস্বাভাবিক নয়, কিন্তু সেই সম্পদ দুর্নীতির মাধ্যমে ক্রয় করা হয়নি।

আরও পড়ুন : প্যানডোরা পেপারসে বহু রাষ্ট্রনেতার গোপন সম্পদের তথ্য ফাঁস

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় ক্রেমলিন এরই মধ্যে প্যান্ডোরা পেপারসকে ‘অস্পষ্ট’ বলে উল্লেখ করেছে। সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, প্যান্ডোরা পেপারস আসলে কী বলতে চাইছে, তা এখন পর্যন্ত স্পষ্ট নয়। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট এবং তার ঘনিষ্ঠ ‍সহযোগীদের কোথাও কোনো অবৈধ অর্থ নেই- এটি পুরোপুরি নিশ্চিত।

প্যান্ডোরা পেপারসের দলিলে দেখা গেছে, ফ্রান্সের দক্ষিণে দুটি বিলাসবহুল বাড়ি কিনতে একটি অফশোর কোম্পানিতে ১২ মিলিয়ন ইউরো বিনিয়োগ করেছিলেন চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী অ্যান্দ্রেস বাবিজ।

চলতি সপ্তাহে চেক প্রজাতন্ত্রে জাতীয় নির্বাচন হবে, যেখানে অন্যতম প্রার্থী দেশটির বর্তমান প্রধানমন্ত্রী বাবিজ। সোমবার টুইট বার্তায় বাবিজ বলেন, জনগণের কাছে তার ভাবমূর্তি ক্ষুণ্ণ করার জন্য বিরোধী দলের লোকজন ষড়যন্ত্রমূলকভাবে তার নাম এই কেলেঙ্কারিতে ঢুকিয়েছে। তিনি কোনো প্রকার দুর্নীতির সঙ্গে কখনো যুক্ত ছিলেন না।

চিলির বর্তমান প্রেসিডেন্ট সেবাস্টিয়ান পিনেরার বিষয়ে প্যান্ডোরা পেপারসের একটি নথিতে দেখা গেছে, তিনি তার ছোটবেলার এক বন্ধুর কাছে দুটি খনি গোপনে বিক্রি করেছিলেন। একটি খনি দস্তার এবং অপরটি লোহার। এই খনি দুটির অবস্থান দেশটির ডমিঙ্গো অঞ্চলে।

আরও পড়ুন : মহানবীর (সা.) ব্যঙ্গচিত্র আঁকা সেই কার্টুনিস্ট মারা গেছেন

পিনেরার কার্যালয় থেকে সোমবার বলা হয়, এ বিষয়ক কোনো ঘটনা ঘটেনি এবং খনি বিক্রির তথ্যও সঠিক নয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড