• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে ৪৮ লাখ ১৫ হাজার প্রাণ নিল করোনা

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ অক্টোবর ২০২১, ০৯:৫১
বিশ্বে ৪৮ লাখ ১৫ হাজার প্রাণ নিল করোনা
করোনায় আক্রান্তের মরদেহ সমাহিত করা হচ্ছে (ফাইল ছবি)

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাড়ে চার হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত লোকজনের সংখ্যা প্রায় তিন লাখে নেমে এসেছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল যুক্তরাজ্যে। অপর দিকে দৈনিক মৃত্যুতে এখনো শীর্ষ স্থানে রয়েছে রাশিয়া। তালিকায় এরপরই রয়েছে মেক্সিকো-যুক্তরাষ্ট্র-ব্রাজিলের নাম। এতে বিশ্বব্যাপী কোভিড আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ২৩ কোটি ৫৭ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যা ৪৮ লাখ ১৫ হাজারে পৌঁছে গেছে।

সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল পৌনে ১০টা করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ এক দিনে সারা বিশ্বে করোনার থাবায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন চার হাজার ৫৮২ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় প্রাণহানির সংখ্যা কমেছে এক হাজারের বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৮ লাখ ১৫ হাজার ৮৪৭ জনে পৌঁছেছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন তিন লাখ এক হাজার নয়জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪৯ হাজার কমেছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত রোগটিতে শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৩ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৪৯২ জনে দাঁড়িয়েছে।

আরও পড়ুন : ৭ বছর সাংবাদিক থেকে দূরে মোদী

এ দিকে গেল এক দিনে বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাজ্যে। একই সময়ে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৪৩৯ জন। আর মৃত্যু হয়েছে ৪৩ জন।

অপর দিকে শেষ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় নতুন সংক্রমণের সংখ্যা কমেছে। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনা ভাইরাসে শনাক্ত হয়েছেন ২৬ হাজার ৯৩৩ জন। আর মৃত্যু হয়েছে ২৫৯ জনের। মহামারি করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৪৫ লাখ ১৮ হাজার ৪৩৭ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন সাত লাখ ১৯ হাজার ৯৩৩ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষ স্থানে রয়েছে রাশিয়া। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুবরণ করেছেন ৮৯০ জন। আর নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৭৬৯ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ৭৫ লাখ ৮৬ হাজার ৫৩৬ জনে পৌঁছে গেছে। আর মৃত্যু হয়েছে দুই লাখ নয় হাজার ৯১৮ জনের।

আরও পড়ুন : নিজের রেকর্ড ভেঙে ফের জয়ী মমতা

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। গেল এক দিনে দেশটিতে করোনার থাবায় সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ২৩৭ জন। আর নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন নয় হাজার চারজন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১২১ জনে পৌঁছেছে। আর মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৭ হাজার ৯৮৬ জনের।

এ দিকে কোভিড আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসে সংক্রমিত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ১৮৩ জন। আর নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৬৮৪ জন। দেশটিতে মোট শনাক্ত তিন কোটি ৩৮ লাখ ৩৪ হাজার ২৪৩ জন। আর মারা গেছেন চার লাখ ৪৯ হাজার ২৯ জন।

শেষ এক দিনে ইসলামি প্রজাতন্ত্র ইরানে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২২৯ জন। আর নতুন করে করোনার থাবায় আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৪২৮ জন। অপর দিকে নির্ধারিত এই সময়ের মধ্যে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মারা গেছেন ৬১৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ৭৮ হাজার ৫৯০ জনের।

আরও পড়ুন : মাদকসহ শাহরুখপুত্র আটক

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে এশিয়ার পরাশক্তি চীনের উহানে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড