• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের হুমকির পরও আরও এস-৪০০ কিনছে তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৯
যুক্তরাষ্ট্রের হুমকির পরও আরও এস-৪০০ কিনছে তুরস্ক
তুরস্কে পাঠানোর জন্য বিমানে তোলা হচ্ছে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (ছবি : তাস)

মার্কিন নিষেধাজ্ঞা ও হুমকি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের পরিকল্পনা করছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। এতে ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্র ক্ষিপ্ত হবে জেনেও পিছু হটতে রাজি নন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেছেন, বিষয়টি নিয়ে সিদ্ধান্ত গ্রহণের অধিকার কেবল তুরস্কেরই আছে।

গেল রবিবার (২৬ সেপ্টেম্বর) মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস নিউজে প্রচারিত ‘ফেস দ্য ন্যাশন’ নামে একটি অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, ভবিষ্যতে আমরা ঠিক কোন দেশ থেকে কোন পর্যায়ে এবং কোন ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা কিনব সে বিষয়ে আর কেউ নাক গলাতে পারবে না। এতে কেউই হস্তক্ষেপ করার অধিকার রাখে না। এসব সিদ্ধান্ত গ্রহণের অধিকার কেবল আমাদের।

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় ইস্যুতে গত ডিসেম্বরে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। সিএএটিএসএ (নিষেধাজ্ঞা আইনের মাধ্যমে মার্কিন প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই) আইন ব্যবহার করে প্রথমবারের মতো কোনো মিত্র দেশের ওপর এটি ছিল নিষেধাজ্ঞা আরোপের ঘটনা।

রুশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয়ের জেরে তুরস্কের শীর্ষ কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা ও দেশটিকে এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দেয় যুক্তরাষ্ট্র। যদিও এতো কিছুর পরও দমে যাননি তুর্কি প্রেসিডেন্ট। রাশিয়ার কাছ থেকে প্রথম ব্যাচের এস-৪০০ সংগ্রহ করা পর দ্বিতীয় ব্যাচের দিকে হাত বাড়িয়েছেন তিনি।

আরও পড়ুন : আফগান নারীদের শিক্ষার অধিকার রক্ষার আকুতি মালালার

সিবিএসের করেসপন্ডেন্ট মার্গারেট ব্রেনানের সঙ্গে আলাপকালে প্রেসিডেন্ট এরদোগান জানিয়েছেন; ঠিক কেন তার দেশ রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে উদ্যোগী হয়েছে। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের তৈরি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কোনো সুযোগ দেওয়া হয়নি তাদের, এমনকি ১৪০ কোটি ডলার দেওয়ার পরও এফ-৩৫ যুদ্ধবিমানের চালান হস্তান্তর করেনি ওয়াশিংটন।

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্র বরাবরই রাশিয়ার তৈরি এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহারের প্রতিবাদ জানিয়ে আসছে। অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থাকে মার্কিন যুদ্ধবিমানগুলোর জন্য হুমকি বলে মনে করে তারা। যদিও তুর্কি কর্তৃপক্ষের দাবি, ন্যাটো ও মিত্রদের প্রতিরক্ষা ব্যবস্থা হুমকিতে না ফেলেই স্বাধীনভাবে এস-৪০০ ব্যবহার করা যেতে পারে।

বিষয়টি নিয়ে ফেস দ্য ন্যাশন অনুষ্ঠানে প্রেসিডেন্ট এরদোগানকে প্রশ্ন করা হয়েছিল, তারা আরও এস-৪০০ কিনবেন কি-না। উত্তরে তুর্কি প্রেসিডেন্ট বলেন, অবশ্যই, অবশ্যই কিনব।

আরও পড়ুন : দিল্লির আদালতে গোলাগুলির ঘটনায় গ্রেফতার ২

উল্লেখ্য, আগামী ২৯ সেপ্টেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের। আর সেখানে বিষয়টি নিয়ে বিস্তর আলোচনা হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড