• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েল থেকে মুক্তি পেলেন ফিলিস্তিনি এমপি

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৬
ইসরায়েল থেকে মুক্তি পেলেন ফিলিস্তিনি এমপি
ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়া ফিলিস্তিনি এমপি খালিদা জারার (ছবি : রয়টার্স)

দীর্ঘ দুই বছর পর মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিনের রাজনৈতিক ব্যক্তিত্ব ও নাগরিক সমাজের নেত্রী খালিদা জারার। তিনি দেশটির একজন বামপন্থি নেত্রী। বর্তমানে নিষ্ক্রিয় ফিলিস্তিনি আইন পরিষদের (পিএলসি) এমপি তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, রবিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকালে সালেম সীমান্ত ফাঁড়ি দিয়ে তেলআবিব কর্তৃপক্ষ তাকে মুক্তি দেয়।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, ৫৮ বছর বয়সী খালিদা জারারের দুই মেয়ে রয়েছে। স্বাস্থ্যগত জটিলতার কারণে গত জুলাই মাসে রামাল্লায় তার এক মেয়ের মৃত্যু হয়। সে সময় সন্তানের জানাজায় মায়ের অংশগ্রহণের জন্য খালিদা জারারকে মুক্তি দিতে ইসরায়েলি সরকারের প্রতি আহ্বান জানিয়ে গণদাবি তোলা হয়েছিল। যদিও এতকিছুর পরও ফিলিস্তিনি এমপি খালিদা জারারকে পেরলে মুক্তি দেয়নি ইসরায়েল।

এ দিকে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পাওয়ার পর প্রথমে রামাল্লায় মেয়ে সুহার কবর জিয়ারত করেছেন ফিলিস্তিনি এমপি খালিদা। সেখান থেকে বের হয়ে তিনি রামাল্লায় তার কারামুক্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন।

আরও পড়ুন : ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে বাহরাইন-আমিরাতি মন্ত্রীর সাক্ষাৎ

এর আগে ২০১৯ সালের ৩১ অক্টোবর নিজ বাসভবনে ইসরায়েলি সেনাবাহিনীর হাতে গ্রেফতার হন খালিদা জারার। এরপর প্রায় ৮ মাস পর তিনি মুক্তি পান। কিন্তু কোনো বিচার কিংবা অভিযোগ ছাড়াই প্রশাসনিক বন্দি নীতির আওতায় ২০ মাসের জন্য আবারও তাকে আটক করা হয়। চলতি বছরের মার্চ পর্যন্ত প্রশাসনিক বন্দি হিসেবে তিনি কারাভোগ করেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড