• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের সীমান্তে মেক্সিকোর ১৪ সৈন্য আটক

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৩
যুক্তরাষ্ট্রের সীমান্তে মেক্সিকোর ১৪ সৈন্য আটক
যুক্তরাষ্ট্রের সীমান্তে আটককৃত মেক্সিকোর সেনা সদস্যরা (ছবি : সিবিএস নিউজ)

অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর মেক্সিকো সেনাবাহিনীর ১৪ সদস্যকে আটক করেছে মার্কিন সীমান্তরক্ষী বাহিনী। শনিবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় মধ্যরাতে তাদেরকে আটক করা হয়। যদিও এই আটকের কয়েক ঘণ্টা পরই তাদেরকে অবশ্য ছেড়ে দেওয়া হয়।

রবিবার (২৬ সেপ্টেম্বর) মার্কিন কাস্টমস ও বর্ডার প্রোটেকশনের (সিবিপি) বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মেক্সিকোর কুইদাদ জুয়ারেজ শহরের সীমান্ত অবৈধভাবে অতিক্রম করে যুক্তরাষ্ট্রের টেক্সাসের সীমান্তবর্তী শহর এল পাসোতে প্রবেশের পরই ১৪ মেক্সিকান সৈন্যকে আটক করা হয়। এরপর কয়েক ঘণ্টা তারা সেখানেই আটক অবস্থাতে ছিলেন।

রয়টার্সের কাছে পাঠানো বিবৃতিতে সিবিপি জানিয়েছে, এল পাসো শহরের আন্তর্জাতিক সীমান্ত ক্রসিংয়ের কাছে দায়িত্বপালন করছিলেন সিবিপির কর্মকর্তারা। শনিবার মধ্যরাতের পর তারা সেখানে মেক্সিকোর দুটি সামরিক যান প্রবেশ করতে দেখেন। ওই সামরিক যান দুটি আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে মার্কিন ভূখণ্ডে প্রবেশ করেছিল।

পরবর্তীকালে সেগুলোর গতিরোধ করা হলে মেক্সিকোর সৈন্যরা দাবি করে, তারা নিজেদের অজান্তেই যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। এরপর নিরাপত্তার স্বার্থে মেক্সিকোর সেনা সদস্যদের কাছে থাকা অস্ত্র ও সামরিক সরঞ্জাম নিয়ে নেয় মার্কিন সীমান্তরক্ষী বাহিনী। এরপর মেক্সিকান সেনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে যুক্তরাষ্ট্র। ফলে পরিস্থিতি সামলাতে অল্প সময়ের মধ্যে তারা সেখানে উপস্থিত হন।

রয়টার্স বলছে, আটককৃত ওই ১৪ সেনা সদস্যের মধ্যে ১৩ জনের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। যদিও মেক্সিকোর এক সৈন্যের কাছে ব্যক্তিগত ব্যবহারের জন্য গাঁজা বা মাদক দ্রব্য থাকায় তাকে জরিমানার আওতায় আনা হয়।

সিবিপি জানিয়েছে, বেশ কয়েক ঘণ্টা আটক থাকার পর মেক্সিকোর ১৪ সেনা, তাদের অস্ত্র-সামরিক সরঞ্জাম ও গাড়ি ভোর পাঁচটার আগেই নিজ দেশে ফেরত পাঠানো হয়।

আরও পড়ুন : সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালেবান

এ দিকে বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো ধরনের মন্তব্য করেনি মেক্সিকোর প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদিও এক প্রত্যক্ষদর্শীর বরাতে রয়টার্স জানিয়েছে, মেক্সিকোর সেনা সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশ এবং আটকের ঘটনার পর দুই ঘণ্টা বর্ডার ক্রসিং বন্ধ রাখা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড