• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির সঙ্গে আলোচনায় অগ্রগতি হয়েছে : ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৪
সৌদির সঙ্গে আলোচনায় অগ্রগতি হয়েছে : ইরান
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : ইরনা)

উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে মধ্যপ্রাচ্যের মুসলিম রাষ্ট্র সৌদি আরবের সঙ্গে ইসলামি প্রজাতন্ত্র ইরানের আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এমন মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ।

তিনি বলেছেন, রিয়াদের সঙ্গে যে আলোচনা চলছে তাতে অর্জিত অগ্রগতির ঘটনায় তেহরান ভীষণই খুশি। আঞ্চলিক এই দুইটি শক্তি টেকসই সম্পর্ক প্রতিষ্ঠায় সক্ষম।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেওয়া সাক্ষাৎকারে সাঈদ খাতিবজাদেহ বলেন, গেল কয়েক মাসে সৌদি সরকারের সঙ্গে ইরানের বেশ কয়েক দফায় বৈঠক হয়েছে। এসব আলোচনা অনুষ্ঠিত হয়েছে ইরাকের রাজধানী বাগদাদে।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র জানান, সেখানে চমৎকার পরিবেশে আলোচনা হয়েছে। এছাড়া উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ইস্যুতে বৈঠকে বেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নতুন প্রেসিডেন্ট হিসেবে ইব্রাহিম রাইসি দায়িত্ব গ্রহণের পরও যথাযথ পর্যায় থেকে উভয় পক্ষই বার্তা আদান-প্রদান করেছে। নির্ধারিত এই সময়ের মধ্যে কখনো আলোচনা স্থগিত হয়নি।

আরও পড়ুন : সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালেবান

সাঈদ খাতিবজাদেহ বলেন, ইরান সব সময় সৌদি আরবের সরকারকে এই বার্তা দিয়েছে যে, আঞ্চলিক ইস্যুগুলো নিয়ে এখনো যেসব সমস্যা রয়েছে তার সমাধান এই অঞ্চলেই বিদ্যমান। রিয়াদ সরকার যদি তেহরানের কথায় মনোযোগ দেয় তাহলে দুই দেশের মধ্যে টেকসই ও সুন্দর সম্পর্ক প্রতিষ্ঠা কোনো কঠিন বিষয় নয়।

সূত্র : ফ্রান্স ২৪, পার্সটুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড