• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৩
সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় তালেবান
আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি (ছবি : আল-জাজিরা)

প্রতিবেশী ও আঞ্চলিক দেশসহ সকল আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চায় যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান। এমনটাই দাবি করেছেন দেশটির কট্টর ইসলামিক সংগঠন তালেবানের নেতৃত্বাধীন নবগঠিত আফগান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর অভিষেক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এমন কথা বলেন।

আমির খান মুত্তাকি বলেছেন, ইসলামিক আমিরাত অব আফগানিস্তান আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে সহাবস্থান চায়। সকলের প্রতি এটাই আমাদের বার্তা। আফগানিস্তানকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না। নতুন সরকার কাউকেই দেশের মাটি ব্যবহার করতে দেবে না।

তিনি আরও বলেন, এই অঞ্চল, প্রতিবেশী রাষ্ট্র এবং সর্বোপরি বিশ্বের স্বার্থে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রয়োজন। আফগানিস্তানের ওপর চাপ বাড়ালে কারো কোনো উপকার হবে না জানিয়ে তিনি দেশ ও অর্থনীতি পুনর্গঠন এবং দেশের সুনাম ও ভ্রাতৃত্ববোধ বজায় রাখার জন্য সব আফগানকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেওয়ার পর ৭ সেপ্টেম্বর তত্ত্বাবধায়ক সরকার ঘোষণা করেন তালেবান নেতারা। সেই সরকারের গুরুত্বপূর্ণ পদ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান আমির খান মুত্তাকি। দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। মূলত তার এই বক্তব্য ওই চেষ্টার অংশ।

আরও পড়ুন : কমলা হ্যারিসে মোহিত মোদী

যদিও স্বীকৃতি দেওয়ার আগে তালেবানের প্রতিশ্রুতি বাস্তবায়নের অপেক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়। পাকিস্তানসহ কয়েকটি দেশ তালেবান সরকারের স্বীকৃতি আদায়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে সম্প্রতি চীন, রাশিয়া, পাকিস্তানের বিশেষ দূতেরা কাবুল সফরে গিয়ে তালেবান সরকারের শীর্ষস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড