• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মরক্কোর জন্য আকাশপথ বন্ধ করল আলজেরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৫
মরক্কোর জন্য আকাশপথ বন্ধ করল আলজেরিয়া
বিমানবন্দরে অবতরণ করছে যাত্রীবাহী বিমান (ফাইল ছবি)

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর সব ধরনের বিমানের জন্য নিজেদের আকাশপথ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল মাজিদ তেবাউন। পশ্চিম সাহারা অঞ্চল নিয়ে প্রতিবেশী দুদেশের মধ্যে মতবিরোধের জেরেই পদক্ষেপটি নেওয়া হলো।

বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, তাৎক্ষণিক এই পদক্ষেপ মরক্কোতে নিবন্ধিত সব বেসামরিক এবং সামরিক বিমানের ওপরও আরোপ করা হবে। ফলে এসব বিমানও আলজেরিয়ার আকাশপথ ব্যবহার করতে পারবে না।

ওই বিবৃতিতে আরও জানানো হয়, মরক্কোর দিক থেকে ক্রমাগত উস্কানি এবং শত্রুতাপূর্ণ আচরণকে কেন্দ্র করেই এমন সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া।

যদিও মরক্কোর পক্ষ থেকে বিষয়টি নিয়ে এখনো কোনো ধরনের মন্তব্য করা হয়নি। এ দিকে রয়্যাল এয়ার ম্যারোকের (আরএএম) একটি সূত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তিউনিসিয়া, তুরস্ক এবং মিশরগামী সপ্তাহে ১৫টি ফ্লাইট এই পদক্ষেপের কারণে ক্ষতিগ্রস্ত হবে।

সূত্রটি জানিয়েছে, এখন থেকে মরক্কোর বিভিন্ন ফ্লাইট অন্যরুট দিয়ে যাবে। সম্প্রতি উত্তর আফ্রিকার এই দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। শত্রুতাপূর্ণ আচরণের অভিযোগে গত ২৪ আগস্ট মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আলজেরিয়া।

আরও পড়ুন : জাতিসংঘে কাশ্মীর নিয়ে মুখ খুললেন এরদোগান

উল্লেখ্য, এর আগের মাসে আলজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মরক্কোতে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠান। ১৯৯০ সাল থেকে আলজেরিয়া এবং মরক্কোর সীমান্ত বন্ধ রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড